ইসলামী পুনঃঅর্থায়নে নীতিমালা প্রণয়ন

শরীয়াহভিত্তিক ইসলামী ব্যাংকগুলোর জন্য ১০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল গঠন করেছে কেন্দ্রীয় ব্যাংক। তহবিল পরিচালনার জন্য একটি নীতিমালা প্রণয়ন করা হয়েছে।
মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রাম বিভাগ থেকে এ নীতিমালা জারি করে সকল শরীয়াহ ব্যাংকগুলোতে পাঠানো হয়েছে।
এতে বলা হয়েছে, এ তহবিল থেকে ঋণ নেয়ার জন্য শরীয়াহভিত্তিক ব্যাংকগুলোকে বুকস অব একাউন্টসে মুদারাবা সঞ্চয়ী হিসাবের আদলে মুদারাবা ফান্ড একাউন্ট (এমএফএ) নামে একটি হিসাব চালু করতে হবে। মুদারাবা সঞ্চয়ী হিসাবে বিদ্যামান মুনাফার হারে বাংলাদেশ ব্যাংক তহবিল প্রদান করবে। আর মুদারাবা সঞ্চয়ী হিসাবের প্রভিশনাল মুনাফার হারে বাংলাদেশ ব্যাংক চুক্তিবদ্ধ ব্যাংকগুলো হতে মুনাফা আদায় করবে। প্রতি তিন মাস পরপর মুদারাবা সঞ্চয়ী হিসাবের প্রভিশনাল মুনাফার হার কেন্দ্রীয় ব্যাংককে অবহিত করতে হবে। এক্ষেত্রে প্রভিশনাল মুনাফার হার ব্যাংক রেটের নিচে হলে সংশ্লিষ্ট ব্যাংক তহবিল সহায়তা গ্রহণ অযোগ্য বলে বিবেচিত হবে।
নীতিমালায় আরো বলা হয়েছে, তহবিল সহায়তা গ্রহণের সময় ব্যাংকগুলোকে গ্রাহক পর্যায়ে বিনিয়োগ বিতরণ করার সম্ভাব্য তারিখ বাংলাদেশ ব্যাংকে দাখিলকৃত বিবরণীতে উল্লেখ করতে হবে। তহবিল সহায়তা প্রাপ্তির পাঁচ কার্যদিবসের মধ্যে গ্রাহকের হিসাবে বিনিয়োগের অর্থ জমা করতে হবে। সেটা সম্ভব না হলে পরবর্তী তিন কার্যদিবসের মধ্যে বাংলাদেশ ব্যাংককে জানাতে হবে এবং বাংলাদেশ ব্যাংক সংশ্লিষ্ট বিনিয়োগের অর্থ মুনাফাসহ ফেরত নিবে।
একই সঙ্গে  কোন প্রতিষ্ঠান ভুল তথ্য প্রদান করে অর্থ সংগ্রহ করলে মুদারাবা সঞ্চয়ী হিসাবের প্রচলিত মুনাফার দ্বিগুণ হারে মুনাফাসহ আদায় করা হবে বলে হুঁশিয়ার করেছে কেন্দ্রীয় ব্যাংক।
প্রসঙ্গত, কৃর্ষিজাত পণ্য প্রক্রিয়াকরণের জন্য মফস্বলভিত্তিক শিল্প স্থাপন ও নারী উদ্যোক্তাসহ ক্ষুদ্র উদ্যোক্তা খাতে শরীয়াহ ভিত্তিক অর্থায়নের জন্য ১০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল অনুমোদন করে বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদ। পরিচালনা পর্ষদের ৩৪৫তম বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button