নিমিষেই কোটিপতি থেকে শূন্য

PayPalধরুন একদিন ঘুম ভেঙে সকালে উঠে আপনার মেইল পরীক্ষা করে জানতে পারলেন বিশ্বের সবচেয়ে ধনী বনে গেছেন আপনি! শুধু যেমন-তেমন ধনী নয়, বিশ্বের সবচেয়ে বেশি সম্পদের মালিক কার্লোস স্লিমের চেয়েও কোটি কোটি ডলার বেশি রয়েছে আপনার! স্বপ্ন নয়, সত্যি ঘটেছে এমন একটি ঘটনা। সম্প্রতি অনলাইন লেনদেনের সাইট পেপল কর্তৃপক্ষের ছোট্ট এক ভুলের কারণে ৯২ কোয়াড্রিলিয়ন মার্কিন ডলারের মালিক বনে গিয়েছিলেন যুক্তরাষ্ট্রের ক্রিস রেনল্ড। অবশ্য তা ছিল মাত্র অল্প সময়ের জন্যই!
বার্তা সংস্থা সিএনএন জানিয়েছে, যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ার গণযোগাযোগ কর্মকর্তা ক্রিস রেনল্ড সম্প্রতি তার পেপল অ্যাকাউন্টের পরীক্ষা করে দেখতে গিয়ে তাজ্জব বনে যান। অ্যাকাউন্টে জমাকৃত ডলারের পরিমাণ দেখে তাঁর চোখ ছানাবড়া হওয়ার জোগাড়! ব্যালান্সে লেখা রয়েছে ৯২,২৩৩,৭২০.৩৬৮.৫৭৪,৮০০.০০. মার্কিন ডলার। এ বিশাল অর্থ যার অ্যাকাউন্টে রয়েছে তাঁকে তো বিশ্বের সবচেয়ে ধনী বলাই যায়! কারণ, ফোর্বসের হিসাব অনুযায়ী তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কার্লোস স্লিমের সম্পদের আর্থিক মূল্য যে নেহাত ৭২,০০০,০০০,০০০ মার্কিন ডলার। অর্থের দিক থেকে লাখো গুন ধনী রেনল্ড।
ভুল শুধু ভুল! রেনল্ড তার ব্যালান্স দেখে যতটা না খুশি হয়েছিলেন তাঁর সে খুশি কমতেও সময় লেগেছিল অল্পই। একটু পরেই পেপল অ্যাকাউন্টে লগ ইন করে তিনি দেখেন তাঁর অ্যাকাউন্ট শূন্য। অর্থাত্ নিমিষেই কোটিপতি থেকে শূন্য।
পেপলের সঙ্গে যোগাযোগ করেন রেনল্ড। পেপল তাঁদের ভুল স্বীকার করে এবং এটা যে ভুলবশত হয়েছে তা বুঝতে পারায় রেনল্ডকে তারা ধন্যবাদ জানায়। এদিকে রেনল্ডকে যখন প্রশ্ন করা হয়, এ ভুল যদি ভুল না হয়ে সত্যি হত? রেনল্ড তাঁর উত্তরে বলেছেন, যুক্তরাষ্ট্রের যে বিশাল ঋণ তার সবটাই তিনি পরিশোধ করে দিতেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button