রুশ হ্যাকারদের হামলায় এনএইচএস’র কয়েকশ’ জরুরী ক্যান্সার অপারেশন বাতিল

যুক্তরাষ্ট্রের মতো যুক্তরাজ্যের সাথেও রাশিয়ার সম্পর্ক সাপে-নেউলে। আর এর জেরে রাশিয়া ও যুক্তরাজ্যের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় লেগেই আছে। ইউক্রেইন যুদ্ধে যুক্তরাজ্য ইউক্রেইনীয়দের অস্ত্রশস্ত্র দিয়ে সাহায্য করে আসছে শুরু থেকেই। এতে রাশিয়া প্রচন্ড ক্ষেপে আছে যুক্তরাজ্যের ওপর। এবার প্রতিশোধ নিতে রুশ সাইবার ক্রাইম হ্যাকাররা একটি বড়ো ধরনের হামলা চালিয়েছে যুক্তরাজ্যের লন্ডনস্থ এনএইচএস হাসপাতালসমূহে। এর ফলে কয়েকশ’ সম্ভাব্য জরুরী ক্যান্সার রোগী এবং জরুরী চিকিৎসা সেবা প্রয়োজন- এমন রোগীর অ্যাপয়ন্টমেন্ট বাতিল হয়ে গেছে। এসব রোগীর মধ্যে ছিলো ইমার্জেন্সী ও জীবন রক্ষার জন্য অপারেশন প্রয়োজন এমন ২ শতাধিক রোগী। এদের মধ্যে অনেকের ২৪ ঘন্টার মধ্যে অপারেশন প্রয়োজন এমন রোগীও ছিলো।
গাই’জ এন্ড সেন্ট থমাসেজ ফাউন্ডেশন ট্রাস্ট (জিএসটিটি) এবং কিংস কলেজ ইউনিভার্সিটি হসপিটাল এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্ট এধরনের অ্যাপয়ন্টমেন্ট বাতিলে বাধ্য হয়েছে। প্রাপ্ত তথ্যে প্রকাশ, রুশ সাইবার ক্রাইম হ্যাকাররা হাসপাতালসমূহে প্যাথোলজিক্যাল সেবা সরবরাহকারী প্রতিষ্ঠান সিনোভিস-এ র‌্যানসামওয়্যার অ্যাটাকের ফলে দক্ষিন ইংল্যান্ডের এনএইচএস সেবাসমূহ বাধাগ্রস্ত হয়। এধরনের প্রতিবন্ধকতা কতোদিন স্থায়ী হবে তা স্পষ্ট নয়। তবে হাসপাতালগুলো এই মর্মে উদ্বিগ্ন যে এটা কিছুদিনের চেয়ে বেশী দীর্ঘস্থায়ী হতে পারে।
একটি সূত্র অনুযায়ী, সিনোভিস প্যাথোলজিক্যাল সংস্থাটি দৈনিক প্রায় ১০ হাজার টেস্ট সম্পন্ন করে থাকে। কিন্তু সাইবার হামলার পর তারা তা করতে পারছে না, তাদের নিজেদের সিস্টেমে ঢুকতেই পারছে না তারা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button