উবারের বিরুদ্ধে ২৫০ মিলিয়ন পাউন্ডের ক্ষতিপূরন মামলা

লন্ডনের সাড়ে ১০ হাজার ব্ল্যাক-ক্যাব ড্রাইভার উবারের বিরুদ্ধে আড়াই মিলিয়ন পাউন্ডের ক্ষতিপূরন মামলা দায়ের করেছে। তাদের অভিযোগ, উবার রাজধানীর ট্যাক্সি বুকিংয়ের নীতিমালা ভঙ্গ করছে এবং লাইসেন্স পাবার জন্য ইচ্ছাকৃতভাবে কর্তৃপক্ষগুলোকে বিভ্রান্ত করছে।
ব্ল্যাক-ক্যাব ড্রাইভারদের অভিযোগ, উবার চালকেরা সরাসরি কাস্টমার অর্থ্যাৎ যাত্রীদের নিকট থেকে বুকিং নিচ্ছে একটি কেন্দ্রীভূত সিস্টেম যেমন মিনিক্যাব সার্ভিস কর্তৃক ব্যবহৃত সিস্টেমের পরিবর্তে। এটা প্রাইভেট ভাড়াকরন নীতিমালার পরিপন্থী বলে তাদের অভিমত।
লন্ডন হাইকোর্টে দায়েরকৃত এই মামলায় ব্ল্যাক-ক্যাব ড্রাইভারদের আরো অভিযোগ হচ্ছে, উবার নীতিমালা সম্পর্কে অবগত এবং একটি অপারেটিং লাইসেন্স পাবার জন্য এবং ব্ল্যাক-ক্যাব চালকদের ব্যবসা কেড়ে নেয়ার উদ্দেশ্যে তারা ট্রান্সপোর্ট ফর লন্ডনকে (টিএফএল) পরিকল্পিতভাবে বিভ্রান্ত করেছে।
উবার এসব অভিযোগ অস্বীকার করে বলেছে, ব্ল্যাক-ক্যাব চালকদের দাবি ভিত্তিহীন। আইনী সংস্থা মিশকন ডি রেয়া’র পরামর্শ অনুসরনকারী চালকেরা তাদের মামলায় যুক্তি দেখান যে, তারা অসম প্রতিযোগিতার সম্মুখীন এবং এর ফলে তারা কাস্টমার ও আয় হারিয়েছেন।
৩৬ বছর বয়সী ব্ল্যাক-ক্যাব চালক গ্যারি হোয়াইট বলেন, এই দাবিতে ন্যায়বিচার ও লন্ডনজুড়ে ক্যাব চালকদের পক্ষ থেকে সুষ্ঠু ক্ষতিপূরন দাবি করা হয়েছে। তিনি বলেন, উবার যেনো মনে করে তারা আইনের উর্দ্ধে এবং এজন্য লন্ডনব্যাপী ব্ল্যাক-ক্যাবগুলো আয়ের ক্ষেত্রে ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদেরকে জবাবদিহিতার আওতায় আনার সময় এসেছে এখন।
মিশকন ডি রেয়া বলেছে, যদি ব্ল্যাক-ক্যাব তাদের দাবি আদায়ে সফল হয়, তবে তারা ২৫০ মিলিয়ন পাউন্ডেরও বেশী পেতে পারে, এক্ষেত্রে মাথাপিছু ২৫ হাজার পাউন্ড কিংবা এর চেয়ে বেশী ক্ষতিপূরন পেতে পারে।
উবারের জনৈক মুখপাত্র বলেন, এসব পুরোনা দাবি ভিত্তিহীন। উবার আইনসম্মতভাবে লন্ডনে পরিচালিত হচ্ছে। উবার টিএফএল এর পূর্ন লাইসেন্সধারী এবং রাজধানীতে লাখ লাখ যাত্রী ও চালককে সেবা দিতে পেরে গর্বিত।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button