রিয়াদে দশ জন বাংলাদেশী কৃতি ছাত্র-ছাত্রীকে সংগবর্ধনা

Saudiকামাল হোসেন বাঙ্গালী, রিয়াদ: নিউজপেজ২৪ পাঠক ফোরামের উদ্যোগে আল-ফয়সাল ইউনিভার্সিটির মেডিকেল সাইন্সের দশ জন বাংলাদেশী কৃতী শিক্ষার্থীকে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে সংবর্ধনা দেয়া হয়েছে গত শুক্রবার রিয়াদের হারাস্থ কোকো পাম রেস্টুরেন্টের হল রুমে।
হাফেজ মোহাম্মদ সাখাওয়াত এর পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে প্রবাস বাংলা মিডিয়া লিঃ এর ম্যানেজিং ডিরেক্টর লোকমান খানের সঞ্চালনায়  অনুষ্ঠানের সুভ সূচনা হয়।
কম্পিটিশন করে অনেক গুলো দেশের মধ্যে প্রথম দশে স্থান করে নেওয়া ছাত্র ছাত্রীরা অনুষ্ঠানে উপস্থিত থেকে কৃতী শিক্ষার্থীরা ক্রেস্ট এবং সার্টিফিকেট গ্রহণ করেন তারা হলেনঃ-  তাসনুবা তারানুম ফারিজা, ফারিহা ফারুক ইসরাত, সাঈদা আহামেদুনেছা মিনা, সিরয়েওসি ফাতিমা আলম, সামিয়া মাহমুদ, আরিজ রহমান, ওমায়া আবদুল কাশেম মাইমোনা, সারাহ মোহাম্মদ আফতাব উদ্দিন, মোহাম্মদ নাঈম জোয়ারদার, মোহাম্মদ ইফাত কবির আনিন্দ।
নিউজ পেজ২৪ পাঠক ফোরামের সভাপতি এবং সৌদি গেজেটের সাংবাদিক আবদুল আজিজ মীরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেনইন্ডারস্ট্রিয়ালিস্টঅ্যান্ড বিজনেসম্যান ওয়েলফেয়ারফাউন্ডেশন সৌদি আরবের চেয়ারম্যান নুরুল ইসলাম আহমেদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ড.মীর এম এ হাসান, বিশিষ্ট সাহিত্যিক শাহাজান চঞ্চল, বিশিষ্ট ব্যবসায়ী শেখ আব্দুর রাজ্জাক, ইসলামী ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মাকসুদুর রহমান।
প্রধান অতিথি বাংলাদেশী কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা দেওয়ার জন্য নিউজপেজ২৪ পাঠক ফোরামকে ধন্যবাদ জানিয়ে বলেন, “হলুদ সাংবাদিকতার মাধ্যমে সৌদি আরবে বাংলাদেশীদের ইমেজ সংকট তৈরি করা হয়েছে, বাংলাদেশের সাংবাদিকরা সেই ভাবে সক্রিয় ছিলেন না, তিনি আশা প্রকাশ করেন বাংলাদেশী সাংবাদিকরা জেগে উঠবেন এবং বাংলাদেশীদের সফলতাগুলো গণমাধ্যমে তুলে ধরবেন। বাংলাদেশী দশ জন কৃতী শিক্ষার্থী বিদেশের মাটিতে বাংলাদেশের পতাকাকে উঁচু করে তুলে ধরেছেন। সৌদি আরবে এই রকম অনেক বাংলাদেশী আছেন, যারা নিজ নিজ কর্মক্ষেত্রে সম্মানের সাথে বাংলাদেশের পতাকাকেতুলে ধরছেন, তাদেরকে গণমাধ্যমে তুলে ধরার মাধ্যমে বাংলাদেশীদেরকে মর্যাদাবান করে তোলা সম্ভব বলে মন্তব্য করেন তিনি”।
বাংলাদেশী প্রবাসীদের সন্তানদের দেশে কিংবা ভিনদেশে উচ্চ শিক্ষা অর্জন করতে পাঠিয়ে, সন্তানের অভিভাবকরা যে দুরচিন্তায় ভুগেন তা তুলে ধরে তিনি বলেন, “এই ছেলে মেয়েদের সফলতার কারণে সৌদি আরবে আগামীতে আমাদের সন্তানদের জন্য উচ্চ শিক্ষা অর্জনের আরও বেশি বেশি সুযোগ সৃষ্টি হবে বলে উল্লেখ করেন”।
তিনি পবিত্র কোরআন এবং হাদিসের বানীর রেফারেন্স দিয়ে বলেন, ইসলাম ছেলে মেয়ে সকলের জন্য ইসলামের সাধারণ জ্ঞান অর্জন করা ফরজ করা হয়েছে, আমাদের সন্তানদেরকে যদি ইসলামী জ্ঞান অর্জন করার জন্য তাগাদা না দিয়ে থাকি, তার জন্য মৃত্যুর পরে আমাদের কে কাঠগড়ায় দাঁড়াতে হবে এবং অপরাধী হিসেবে শাস্তি ভোগ করতে হবে।
তিনি সকলকে প্রকৃত শিক্ষায় শিক্ষিত হয়ে সমাজ এবং রাষ্ট্রের কল্যাণে ভূমিকা রাখার আহবান জানান।
বিশেষ অতিথির বক্তব্যে ড. মীর এম এ হাসান বলেন, “আমাদের এই ছেলে মেয়েরা সূক্ষ্ম কম্পিটিশন করে অনেক গুলো দেশের মধ্যে প্রথম দশে স্থান করে নিয়েছে, তারা ভবিষ্যতে অনেক ভাল করবে। এই কৃতী শিক্ষার্থীদের কৃতিত্বের মাধ্যমে দেশের জন্য তাদের দায়বদ্ধতা বেড়ে গেল, তারা দায়বদ্ধতা মনে রেখে কাজ করে যাবে”।
তিনি নিউজপেজ২৪ এর নিউজের প্রশংসা করে বলেন, “আমাদের দেশের সকল গণমাধ্যমকে প্রবাসী এবং আন্তর্জাতিক নিউজকে গুরুত্ব দিয়ে প্রকাশ করতে হবে, যাতে আমাদের বাংলাদেশীদের মান উন্নয়নে ভূমিকা রাখে”।
সৌদি প্রবাসী সাংবাদিক ফোরামের সভাপতি এটিএন ও আর টিভির সৌদি আরব ব্যারোচীফ মোঃ আবুল বশির তার বক্তব্যে বলেন, “নিউজপেজ২৪ এর এই আয়োজন আমাদেরকে প্রাপ্তির অবস্থানে অবস্থিত করেছে। আমি এই প্রাপ্তিকে স্বাগত জানাই, আমরা যদি এই ভাবে কৃতীদের সম্মান জানাই, এই ক্ষেত্রে আমরা নিজেরাও সম্মানিত হব”। নিউজপেজ২৪ এর এই উদ্যোগে উৎসায়ীহয়ে অন্যান্য গণমাধ্যম ও এই রকম অনুষ্ঠান করে দেশের সম্মান উজ্জ্বল করার জন্য কাজ করবেন বলে আশা করেন।
ইসলামী ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মাকসুদুর রহমান বলেন, “এই ছাত্র ছাত্রীরা বাংলাদেশের মানকে উজ্জ্বল করেছেন। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্য করে বলেন, তারা যেন অন্তর দিয়ে বাংলাদেশকে ভালবাসেন এবং বাংলাদেশের উন্নয়নে নিজ অবস্থান থেকে ভূমিকা রাখেন”। তিনি বাংলাদেশের মিডিয়া গুলোকে বাংলাদেশের পিক আওয়ারে প্রবাসীদের কৃতিত্ব অর্জনের খবর প্রচার করে দেশের ইমেজ উন্নয়নে ভূমিকা রাখার জন্য আহবান জানান।
বিশিষ্ট ব্যবসায়ী শেখ আব্দুর রাজ্জাক বাংলাদেশী শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে বলেন, “আমাদের এই সন্তানরা আমাদের দেশের অন্ধকার দূর করতে এক একটি নক্ষত্রের মত কাজ করবে”।
বিশিষ্ট সাহিত্যিক এবং রাইটার্স ফোরাম সম্পাদক শাহজাহান চঞ্চল আল্লাহর প্রশংসা আদায় করে বলেন “আমাদের এই ছেলে মেয়েরা আমাদের জন্য যে সম্মান বয়ে এনেছেন, তা আমাদের ইমেজকে পূর্ণ প্রতিষ্ঠা করতে ভূমিকা রাখবে। আমাদের দেশের অনেক বিশিষ্ট জন সৌদি আরবে অনেক সম্মানজনক অবস্থানে আছেন, আমরা যদি প্রচার মাধ্যমে তাদেরকে তুলে ধরতে পারি, তাহলে আমাদের ইমেজ আরও উজ্জ্বল হবে”।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে আবদুল আজিজ মীর বলেন, কৃতী শিক্ষার্থীদের জন্য এই সংবর্ধনা অতি সামান্য আরও বড় পরিসরে হওয়া উচিত ছিল, আমাদের সীমাবদ্ধতার জন্য তা সম্ভব হয়নি। যারা কলমের মাধ্যমে দেশের সম্মান রক্ষার্থে গুরুত্ব পূর্ণ ভূমিকা রাখেন সেই গণমাধ্যম নিউজপেজ২৪ পাঠক ফোরাম আমাদের কৃতী শিক্ষার্থীদের ছোট পরিসরে হলেও এই উদ্যোগটি নিতে পেরেছে।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, ড. সাইফুল্লাহ সাদি, ড. আহমেদ মোস্তফা, মুক্তিযোদ্ধা জাকির হোসেন।
ছাত্র ছাত্রীদের অভিভাবকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন, ফারুক আহাম্মদ, ডাক্তার খায়রুল কবির মামুন, মাহমুদ শাহ।
সাংবাদিকদ ফোরামের নেতৃ বৃন্দ্বের মধ্যে উপস্থিত ছিলেন, মোঃ আবুল বশির (এটিএন বাংলা ও আর টীভী সৌদি আরব ব্যারোচীফ) আবু সাঈদ (বাংলা ভিষন) ইকবাল হোসেন (আরব নিউজ) সৌরভ হোসেন লিটন (আর টিভি) ইউসুফ পাটোয়ারী (নিউজবিডি ডটনেট) হাবিবুর রহমান ভূঁইয়া (জিটিভি) আরিফুর রহমান (সময় টিভি) জাহাঙ্গীর আলম  হৃদয় (চাঁদপুর কণ্ঠ) ইউসুফ পাটোয়ারী (নিউজবিডি ডটনেট) নুরুল আনোয়ার (নিউজপেজ২৪) মামুনুর রশীদ (নতুন বার্তা) সাইফুল ইসলাম অপূর্ব (আজকের বাংলাদেশ) যহির উদ্দিন মনির (অনলাইন বাংলা টিভি) কামাল হোসেন বাঙ্গালী (দৈনিক সিলেট বার্তা)
অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন, বিশিষ্ট আবৃত্তিকার মামুনুর রশীদ।
সংবর্ধনা অনুষ্ঠানে সৌদি আরব রিয়াদ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তি বর্গ, শিক্ষার্থীদের পিতা মাতা এবং নিউজপেজ২৪ পাঠক ফোরামের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য সম্প্রতি সৌদি আরবের ক্রাউন প্রিন্স, প্রিন্স সালমানের ছেলে প্রিন্স সুলতানের উপস্থিতে তাঁদেরকে (কৃতী শিক্ষার্থী) সংবর্ধনা দেয়া হয়।
অনুষ্ঠান শেষে কৃতি ছাত্র-ছাত্রীদেরকে সার্টিফিকেট ও ক্রেস্ট বিতরণ করা হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button