যুক্তরাজ্যে জাল কর মওকুফের বার্তা দিচ্ছে প্রতারকরা

ব্রিটিশ এইচএম রেভিনিউ এন্ড কাস্টমস্ (এইচএমআরসি) দেশটির করদাতাদের ভুয়া কর ফেরত প্রস্তাবের বিষয়ে সতর্ক করে দিয়েছে। সংস্থাটি জানিয়েছে, যেসব লোক ২০২২-২৩ কর বর্ষের তাদের ট্যাক্স রিটার্ন ৩১ জানুয়ারীর ডেডলাইন বা শেষ সময়সীমার মধ্যে সম্পন্ন করছেন, তারা একটি ট্যাক্স রিবেট বা কর মওকুফের প্রস্তাব সম্বলিত ই-মেইল বার্তা, ফোন কল বা টেক্সট ম্যাসেজ পেতে পারেন।
ফিশিং কেলেংকারী ব্যক্তিগত বিবরণ অপরাধীদের কাছে বিক্রি কিংবা লোকজনের ব্যাংক একাউন্ডে প্রবেশের উদ্দেশ্যে পরিকল্পিত। এইচএমআরসি গত জানুয়ারী পর্যন্ত এক বছরব্যাপী সন্দেজনক যোগাযোগ বিষয়ে জনগনের নিকট থেকে ২ লাখ ৭ হাজার ৮শ’ রেফারেলের জবাব দিয়েছে। এর আগের ১২ মাসের চেয়ে এটা ১৪ শতাংশ বেশী। মিথ্যা কর মওকুফের হাজারো রেফারেল প্রদত্ত হয়েছে। এছাড়া জানুয়ারী পর্যন্ত এক বছরে এইচএমআরসি ইন্টারনেট সার্ভিস প্রদানকারীদের ২৬ হাজার ৪৪৩ বিদ্বেষমূলক ওয়েব পেইজ দিয়েছে নামিয়ে ফেলার জন্য। এর আগের বছরের তুলনায় তা ২৯ শতাংশ বেশী।
রাজস্ব সংস্থাটি বলেছে, তারা এটা বলার জন্য কোন গ্রাহককে ই-মেইল, টেক্সট বা ফোন করবে না যে, তার ফেরতের জন্য পাওনা রয়েছে কিংবা একটি ফেরতের জন্য তাদের অনুরোধ করবে না। লোকজন তাদের পছন্দ মাফিক ব্যাংক একাউন্ডে পরিশোধ গ্রহন করবে। তারা তাদের এইচএমআরসি অনলাইনে এবং এইচএমআরসি অ্যাপে যে কোন লেনদেন দেখতে পারেন। তারা এইচএমআরসি থেকে প্রেরিত বলে দাবিকারী টেক্সটসমূহ ৬০৫৯৯ নম্বরে ফরোয়ার্ড বা অগ্রবর্তী করতে পারেন।
এইচএমআরসি এর প্রধান নিরাপত্তা কর্মকর্তা কেলি প্যাটারসন বলেন: ট্যাক্স রিটার্নের জন্য শেষ সময়সীমা আমাদের পেছনে থাকার সুযোগে অপরাধীরা এখন ট্যাক্স মওকুফের জাল অফার দেয়ার নামে লোকজনকে প্রতারিত করার চেষ্টা করবে। প্রতারকরা ই-মেইল, ফোন কিংবা টেক্সটের মাধ্যমে লোকজনকে প্রলোভিত করবে, যা তাদের কাছে সরকারী ম্যাসেজের মতো প্রতীয়মান হবে। তিনি লোকজনকে এসব ক্ষেত্রে তাড়াহুড়ো না করে সময় নিয়ে এবং পরীক্ষা করে দেখার পরামর্শ দিয়েছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button