রাফায় ইসরাইলী হামলায় উদ্বেগ প্রকাশ করেছেন ডেভিড ক্যামেরন

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, গাজার দক্ষিনাঞ্চলীয় নগরী রাফায় ইসরাইলের পরিকল্পিত স্থল অভিযানের ব্যাপারে তিনি গভীরভাবে উদ্বিগ্ন। উল্লেখ্য, মিশরের দক্ষিন সীমান্তে অবস্থিত গাজার একটি নগরী হচ্ছে রাফাহ। এটা গাজার একমাত্র এলাকা, যেখানে এখনো ইসরাইল স্থাল হামলা চালায়নি। বর্তমানে এখানে গাজার মোট ২৩ লাখ বাসিন্দাদের মধ্যে অর্ধেকেরও বেশী বাসিন্দার আশ্রয়স্থল।
ইসরাইলের বক্তব্য অনুসারে, এটা গাজায় হামাস যোদ্ধাদের শেষ শক্ত ঘাঁটি। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী এক্সে লিখেছেন: রাফায় একটি সামরিক অভিযানের বিষয়ে আমি গভীরভাবে উদ্বিগ্ন- এই এলাকায় গাজার মোট জনসংখ্যার অর্ধেকেরও বেশী আশ্রয় নিয়েছে। সংকট এড়াতে এবং জিম্মিদের মুক্ত করতে অবিলম্বে যুদ্ধবিরতির ব্যাপারে অগ্রাধিকার দিতে হবে, অত:পর একটি টেকসই ও স্থায়ী যুদ্ধ বিরতির দিকে অগ্রসর হতে হবে।
সম্প্রতি ইসরাইলী প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এই বলে ইংগিত দেন যে, রাফায় একটি অভিযান আসন্ন। তিনি বলেন যে, তিনি সেখানকার লাখো মানুষকে এই এলাকা খালি করার জন্য প্রস্তুতি নিতে বলেছেন তার বাহিনীকে। নেতাহিয়াহুর এমন বক্তব্যের পর ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী এই বক্তব্য প্রদান করেন।
এক্ষেত্রে প্রশ্ন দেখা দিয়েছে যে, বেসামরিক লোকজন যাবে কোথায়? ইসরাইলের এই স্থান খালি করার নির্দেশ এ অঞ্চলের দুই তৃতীয়াংশ জায়গা ঘিরে প্রদত্ত। গত শনিবার রাফায় ইসরাইলী বিমান হামলায় কমপক্ষে ৪৪ ফিলিস্তিনী নিহত হয়, যাদের মধ্যে এক ডজনের বেশী শিশু রয়েছে।
ব্রিটিশ ছায়া পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যাসি গত শুক্রবার এক টুইট বার্তায় বলেন: রাফায় ১৪ লাখ বাস্তুচ্যুত ফিলিস্তিনী রয়েছে, যাদের যাবার কোন জায়গা নেই। এটা গাজায় ত্রাণ সহায়তা প্রেরনের প্রবেশপথ। এখানে একটি ইসরাইলী হামলা বিপর্যয় সৃষ্টি করতে পারে। এছাড়া ইতোমধ্যে বহু লোক নিহত বা আহত হয়েছে। তিনি বলেন, এখন অবশ্যই যুদ্ধ বন্ধ করতে হবে। আমরা একটি টেকসহ যুদ্ধবিরতি চাই।
এসএনপি নেতা হামজা ইউসুফ রাফায় ইসরাইলের হামলার হুমকি বিপর্যয়ের কারন সৃষ্টি করবে বলে সতর্কবানী উচ্চারন করেছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button