লন্ডনে টিউব ও বাস ভাড়া বৃদ্ধি ২০২৫ সাল পর্যন্ত স্থগিত

লন্ডন মেয়র সাদিক খান অধিকাংশ বাস ও টিউবের ভাড়া বৃদ্ধি স্থগিত রাখার কথা ঘোষনা করেছেন। নির্বাচনে তার পথ পরিষ্কার রাখার জন্য এমন নাটকীয় সিদ্ধান্ত নিয়েছেন বলে অনেকের অভিমত।
সাদিক খান বলেন, টিউব ভ্রমনের প্রায় ৮০ শতাংশ এবং বাস ভ্রমণের ৭৪ শতাংশ কাভারকারী ‘পে-অ্যাজ-ইউ-গো ফেয়ার্স’ ভাড়া আগামী বছরের মার্চ পর্যন্ত অপরিবর্তিত থাকবে। জাতীয় রেলভাড়ার সাথে সামঞ্জস্য রেখে এগুলোর ভাড়া বৃদ্ধির কথা ছিলো। সরকার মার্চে এগুলোর ভাড়া ৪.৯ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। ভাড়া স্থগিতের ফলে লন্ডন বাসের ভাড়া ১.৭৫ পাউন্ডই থাকবে। আর একটি সিঙ্গেল অ্যাডাল্ট জোনস ১-৩ টিউব ভাড়া পীক আওয়ারে ৩.৭০ পাউন্ড ও অন্যান্য সময় ৩ পাউন্ড থাকবে এবং সপ্তাহান্তেও তা-ই থাকবে। এলিজাবেথ লাইনে অধিকাংশ পে-অ্যাজ-ইউ-গো এবং লন্ডন ওভারগ্রাউন্ডের ভাড়াও অপরিবর্তিত থাকবে। অবশ্য আনলিমিটেড ট্রেন, বাস ও টিউবে ভ্রমনের সুবিধা সম্বলিত ট্রাভেল কার্ড- এর দাম নির্ধারিত এলাকাগুলোতে নির্দিষ্ট জোনের ভিত্তিতে ৪.৬ থেকে ৫.১ শতাংশ বৃদ্ধি পাবে। এর মানে হচ্ছে একটি জোন ১-৪ ট্রাভেল কার্ডের মূল্য ১৫.২০ পাউন্ড থেকে ১৫.৯০ পাউন্ডে বৃদ্ধি পাবে। অপরদিকে একটি জোন ১-৬ ট্রাভেল কার্ডের দাম ২১.৫০ পাউন্ড থেকে বেড়ে হবে ২২.৬০ পাউন্ড পীক আওয়ারে। আর অন্যান্য সময়ে তা ১৫.২০ পাউন্ড থেকে বেড়ে হবে ১৫.৯০ পাউন্ড। এছাড়া লন্ডনের বাইরে যাত্রীদের জন্য ডে ট্রাভেল কার্ডের দাম অতিরিক্ত ৩ শতাংশ বৃদ্ধি পাবে। অবশ্য ট্রেন কোম্পানীগুলোর সাথে ট্রাভেলকার্ডসের দাম নিয়ে আলোচনা হওয়ার কথা। এর মূল্যবৃদ্ধি স্থগিত রাখার একক ক্ষমতা মেয়রের নেই।
এছাড়া যাত্রীদের মাল্টিপল বা একাধিকবার পে-অ্যাজ-ইউ-গো ভ্রমনের ক্ষেত্রে মূল্যের ওপর দৈনিক ও সাপ্তাহিক ক্যাপ বা শেষসীমাও ৪.১ শতাংশ থেকে ৫.১ শতাংশ বৃদ্ধি পাবে, যার মানে হচ্ছে, অনেক ভ্রমনকারীকে ভাড়া বৃদ্ধি স্থগিতকরন সত্বেও সামগ্রিকভাবে অধিক ভাড়া দিতে হবে।
১-২ জোনের মধ্যে ভ্রমনের ক্ষেত্রে দৈনিক ক্যাপ ৮.১০ পাউন্ড থেকে ৮.৫০ পাউন্ডে উন্নীত হবে। আর ১-৩ জোনের মধ্যে তা ৯.৬০ পাউন্ড থেকে ১০ পাউন্ডে বৃদ্ধি পাবে। এছাড়া ১-৪ জোনে ১১.৭০ পাউন্ড থেকে ১২.৩০ পাউন্ড এবং ১-৬ জোনে ভ্রমনের ক্ষেত্রে তা বৃদ্ধি পাবে ১৪.৯০ পাউন্ড থেকে ১৫.৬০ পাউন্ডে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button