যুক্তরাজ্যে নজিরবিহীন ধর্মঘটে লক্ষাধিক সার্জারী-অ্যাপয়ন্টমেন্ট বাতিল

যুক্তরাজ্যে চলতি মাসের শুরুতে জুনিয়র চিকিৎসকদের নজিরবিহীন ধর্মঘটের ফলে কমপক্ষে ১ লাখ ১৩ হাজার ৭৭৯ টি সার্জারি ও অ্যাপয়ন্টমেন্ট বাতিল করতে হয়েছে। জুনিয়র চিকিৎসকরা গত ৩ জানুয়ারী থেকে ৫ দিন ব্যাপী এই ধর্মঘট কর্মসূচী পালন করেন। অথচ বছরের এই সময়টা সাধারনত: এনএইচএস- এর জন্য সবচেয়ে ব্যস্ত সময়।
এনএইচএস -এর শীর্ষস্থানীয় চিকিৎসক অধ্যাপক স্যার স্টিফেন পাওয়ার বলেন, ধর্মঘটের ফলে যে সংখ্যক রোগীর অ্যাপয়ন্টমেন্ট বাতিল হয়েছে বলে পরিসংখ্যানে প্রদর্শিত হচ্ছে, প্রকৃত সংখ্যা নয়, এটা তার চেয়ে বেশী হওয়ার সম্ভাবনা। উপাত্ত অনুসারে, গত সপ্তাহের ধর্মঘটে ২৫ হাজার ৪৪৬ রোগী অনুপস্থিত ছিলেন। ২০২২ সালের ডিসেম্বর থেকে ধর্মঘটের সময়কালে ১৩ লাখ ৩৩ হাজার ২২১ জন রোগীর অ্যাপয়ন্টমেন্ট পুন: তফশিলীকরণ করা হচ্ছে।
গত সপ্তাহে জুনিয়র চিকিৎসকদের প্রতিনিধিত্বকারী সংস্থা ব্রিটিশ মেডিকেল অ্যাসোসিয়েশন ও এনএইচএস নেতৃবৃন্দের মধ্যে একটি বিতর্ক সৃষ্টি হয় ইমার্জেন্সী অনুরোধ নিয়ে, যাতে চিকিৎসকদের পিকেট লাইন ছেড়ে কাজে আসার জন্য বলা হয়। হাসপাতাল সমূহের প্রতিনিধিত্বকারী সেবাদাতাদের প্রধান নির্বাহী স্যার জুলিয়ান হার্টলী বলেন, সরকার ও ইউনিয়নসমূহকে আলোচনার টেবিলে আসার এবং এধরনের বিরোধ বিলম্বিতকরন বন্ধে পন্থা খুঁজে বের করা উচিত।
তিনি আরো বলেন, ধর্মঘটের ঠিক আগে এনএইচএস সেবার চাহিদা বৃদ্ধি ও বর্তমান ঠান্ডা আবহাওয়ার সমন্বয় এক জটিল পরিস্থিতির সৃষ্টি করে সিনিয়র চিকিৎসকদের জন্য। ব্রিটিশ মেডিকেল অ্যাসোসিয়েশন ও ডিপার্টমেন্ট ফর হেলথ এন্ড সোশ্যাল কেয়ার এর মধ্যে মাসব্যাপী আলোচনা ভেঙ্গে গেলে গত সপ্তাহ ও ডিসেম্বরে ধর্মঘট অনুষ্ঠিত হয়।
এনএইচএস ন্যাশনাল মেডিকেল ডিরেক্টর অধ্যাপক স্যার স্টিফেন পাউয়িস বলেন, এনএইচএস এর ইতিহাসে দীর্ঘতম এই ধর্মঘট রোগী ও তাদের পরিবারের জন্য নজিরবিহীন ভোগান্তি নিয়ে আসে। যখন এনএইচএস’র স্টাফরা নিবিড় পরিকল্পনা নিয়ে রোগীদের নিরাপদ রাখতে অক্লান্ত পরিশ্রম করছিলেন, তখন ধর্মঘটে আবারো বড়ো ধরনের মূল্য চুকাতে হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button