নির্বাচনের পরিকল্পনা পেশ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক ২০২৪ সালের সাধারন নির্বাচনের ব্যাপারে তার পরিকল্পনা পেশ করেছেন। এবছরের দ্বিতীয়ার্ধে তিনি নির্বাচন অনুষ্ঠানের প্রত্যাশা করছেন বলে জানিয়েছেন। শীঘ্রই ভোট অনুষ্ঠানের জন্য চাপ সত্বেও তিনি এমন পরিকল্পনা গ্রহন করেছেন।
আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রী বলেন, এটা তার কর্মরত ধারনা যে তিনি জনগনকে এই বসন্তে ভোটে পাঠাবেন না। এতে বিরোধী দলের এমন অভিযোগে তিনি উস্কে দিয়েছেন যে, ‘মি: সুনাক বড়ো নির্বাচনকে বোতলবন্দী করছেন’। লেবার পার্টির নেতা কেইর স্টার্মার রক্ষনশীল নেতাকে অভিযুক্ত করে বলেন, তিনি নির্বাচনের মুখে বিলম্বের দ্বারা ১০ নং ডাউনিং স্ট্রিটকে মাসের পর মাস জবরদখল করে রাখার চেষ্টা করছেন। ধারনা করা হচ্ছে, মি: সুনাক অক্টোবরে সাধারন নির্বাচন অনুষ্ঠান করতে চাইছেন।
সূত্রসমূহের মতে, ঐ মাসের প্রথম দুই সপ্তাহে নির্বাচনের সম্ভাবনা আছে। আর যুক্তরাষ্ট্রের নির্বাচনের সাথে সাংঘর্ষিক হতে পারে এই বিবেচনায় তিনি নির্বাচনের জন্য মধ্য নভেম্বর পর্যন্ত অপেক্ষা না-ও করতে পারেন। লিবারেল ডেমোক্র্যাট পার্টি মে মাসে নির্বাচন অনুষ্ঠানের দাবি জানিয়েছে। তারা লেবার পার্টির সাথে মিলে বলছে যে, প্রধানমন্ত্রী বসন্তকালে নির্বাচন করতে ভীত।
লিবারেল ডেমোক্র্যাট নেতা স্যার এড ডেভী বলেন, ক্ষমতায় থাকার জন্য মরিয়া হয়ে ডাউনিং স্ট্রিটের গর্তে লুকিয়েছেন জবরদখলকারী সুনাক। নটিংহ্যাম শায়ারের একটি যুব কেন্দ্র পরিদর্শনকালে ঋষি সুনাক বলেন, তাই আমার সক্রিয় ধারনা হচ্ছে, আমরা চলতি সনের দ্বিতীয়ার্ধে একটি সাধারন নির্বাচন করবো।
রক্ষনশীল নেতা পর্যায়ক্রমিকভাবে মে মাসে কোন নির্বাচনের কথা অস্বীকার করেন। তবে তিনি উপর্যুপরি তার এই অভিপ্রায় ব্যক্ত করেন যে, নির্বাচন চলতি বছরের পরবর্তী সময়ে অনুষ্ঠিত হবে। তিনি বলেন, ‘ইতোমধ্যে আমি অনেক কিছু পেয়েছি, এসব নিয়ে আমি এগিয়ে যেতে চাই।’
অপরদিকে লেবার নেতা কেইর স্টার্মার বলেন, আমি যতো তাড়াতাড়ি সম্ভব একটি নির্বাচন দেখতে চাই। জনগন চায় না প্রধানমন্ত্রী কয়েক মাসব্যাপী বছরের শেষ পর্যন্ত ক্ষমতাকে জবর দখল করে রাখুন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button