ইতিহাসে দীর্ঘতম ধর্মঘট

এনএইচএস চিকিৎসকদের ধর্মঘটে সাড়ে ৩ লাখ অ্যাপয়েন্টমেন্ট বাতিল

যুক্তরাজ্যে জাতীয় স্বাস্থ্যসেবা সংস্থা এনএইচএস-এর জুনিয়র চিকিৎসকরা সংস্থাটির ইতিহাসে দীর্ঘতম ধর্মঘট শুরু করেছেন। বুধবার থেকে শুরু হয়েছে এই ধর্মঘট। চলবে ৬ দিন ধরে। এক পরিসংখ্যানে জানা গেছে, ধর্মঘটের ফলশ্রুতিতে এ পর্যন্ত লন্ডনে ৩ লাখ ৩৭ হাজারেরও বেশী অ্যাপয়ন্টমেন্ট ও অপারেশন বাতিল করা হয়েছে। বর্তমান ধর্মঘটের দরুন এধরনের ১০ হাজার অ্যাপয়ন্টমেন্ট বাতিল হবে বলে আশংকা করা হচ্ছে।
এনএইচএস এর নেতৃবৃন্দ এই মর্মে হুঁশিয়ার করে দিয়েছেন যে, মজুরী বৃদ্ধির দাবিতে ব্রিটিশ মেডিকেল অ্যাসোসিয়েশন এর হাজারো চিকিৎসক বুধবার সকাল ৭ টা থেকে ৬ দিনের দীর্ঘ ধর্মঘট শুরু করার ফলে স্বাস্থ্যসেবাকে এ যাবৎকালের মধ্যে সবচেয়ে কঠিন চ্যালেঞ্জের সম্মুখীন হতে হচ্ছে। এই ধর্মঘটে প্রায় সকল রুটিন সেবা ব্যাহত হবে। এ অবস্থায় এনএইচএস শিফটগুলো জরুরী সেবার দিকে নজর দিচ্ছে।
এমনিতেই হাসপাতালগুলো এখন ফ্লু, নরোভাইরাস ও কভিড রোগীদের ভারে ভারাক্রান্ত। এই ধর্মঘট শেষ হবে আগামী ৯ জানুয়ারী সকাল ৭ টায়। এই ধর্মঘটের সূচনা হয়েছে স্বাস্থ্যমন্ত্রী ভিক্টোরিয়া অ্যাটকিন্স ও ব্রিটিশ মেডিকেল অ্যাসোসিয়েশন-এর মধ্যে গত মাসে আলোচনা ভেঙ্গে যাওয়ার পর। সরকার এই বলে জোর দেয় যে, ইউনিয়ন ধর্মঘট কর্মসূচী বাতিল না করলে আলোচনা পুনরায় শুরু হবে না।
স্ট্যান্ডার্ড-এর এক বিশ্লেষনে দেখা গেছে, ৩ লাখ ৩৭ হাজারেরও বেশী হাসপাতালের অভ্যন্তরীন ও বাইরের রোগীর অ্যাপয়ন্টমেন্ট পরিবর্তন করা হয়েছে গত এক বছরে এনএইচএস এর ডাকা ধর্মঘটের কারনে। এটা ইংল্যান্ডের যে কোন অঞ্চলের মধ্যে সর্বোচ্চ পরিসংখ্যান এবং জাতীয়ভাবে এজন্য ১২ লাখের এক চতুর্থাংশেরও বেশী (২৭.৮ শতাংশ) অপারেশন ও চিকিৎসা কার্যক্রম বাতিলের জন্য দায়ী।
এনএইচএস এর একটি সূত্র জানিয়েছে যে, লন্ডনে এধরনের উচ্চসংখ্যক অপারেশন ও চিকিৎসা বাতিলের বিষয়টিতে রাজধানীতে কতো সংখ্যক চিকিৎসক ধর্মঘটে যাচ্ছেন অন্যান্য অঞ্চলের অনুপাতে, তা প্রতিফলিত হবে। সূত্রটি জানায়, জরুরী ক্ষেত্রে রোগীদেরকে ৯৯৯ এই নম্বরে কল করতে বলা হচ্ছে আগে থেকেই। কিন্তু প্রত্যেকেই ফোন করছেন ১১১ এই নম্বরে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button