ঋষি সুনাকের জেট ভ্রমনে অর্থ দানকারী রক্ষনশীল দাতা কাঠগড়ায়

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের ‘প্রাইভেট জেট ট্রাভেলে’ অর্থায়ন করে ব্যবসায়িক ফায়দা হাসিলের অভিযোগ উত্থাপিত হয়েছে জনৈক রক্ষনশীল দাতার বিরুদ্ধে। ফলশ্রুতিতে আদালতের কাঠগড়ায় দাঁড়াতে হয়েছে তাকে। এই সুবাদে রক্ষনশীল দাতার বোন কয়েক মিলিয়ন পাউন্ডের ব্যবসায়িক ফায়দা লাভ করেছেন বলে অভিযোগ ওঠেছে।
‘নাকডাকা প্রতিরোধকারী’ যন্ত্র আবিষ্কারের মাধ্যমে বিত্তশালী হওয়া উদ্যোক্তা অখিল ত্রিপাটি ২০২১ সাল থেকে রক্ষনশীল দলকে দেড় লাখ পাউন্ডেরও বেশী অর্থ দান করেন। মিঃ ত্রিপাটি প্রধানমন্ত্রী ঋষি সুনাকের স্কটিশ ও ওয়েলস রক্ষনশীল সম্মেলনে যাওয়ার জন্য সাড়ে ৩৮ হাজার পাউন্ড অর্থ প্রদান করেন। এজন্য এম্বায়ের লিগ্যাসি ফাইভ হানড্রেড প্রাইভেট জেট ভাড়া করা হয়।
জানা যায়, মিঃ ত্রিপাটিকে ব্যবসায়িক লেনদেনের অভিযোগের ভিত্তিতে আদালতে নিয়ে আসা হয়েছে। ওই ব্যবসায়িক কর্মকান্ডের সময় তিনি তার কানডাকা যন্ত্রের বাজারজাতকরনকারী যৌথ মালিকানাধীন কোম্পানী ‘সিগনিফাইয়ার মেডিকেল টেকনোলজি (এসএমটি)’ এর প্রধান নির্বাহী কর্মকর্তা ছিলেন।
আদালতের কাগজপত্র থেকে প্রতীয়মান হয় যে, তিনি এমন একটি অননুমোদিত ব্যবসায়িক কর্মকান্ড করেছেন, যা তার বোনকে ১০ মিলিয়ন পাউন্ড অর্জনের সুযোগ করে দেয়। বিনিয়োগকারীদের দাবি, তিনি কোম্পানীতে তার বোনের অংশ বিক্রির সুযোগ করে দেন কোম্পানীর বোর্ডকে না জানিয়ে কিংবা বিক্রেতা যে তার বোন এ বিষয়ে আলোকপাত না করেই।
মিঃ ত্রিপাটি ডাউনিং স্ট্রিটের একটি সম্বর্ধনায় গত এপ্রিলে যোগদান করেন, যাতে প্রধানমন্ত্রী ঋষি সুনাক উপস্থিত ছিলেন। তিনি এটা প্রকাশ করতে ব্যর্থ হন যে, তার বোন নিজের শেয়ার বিক্রি করে দিয়েছেন। মিঃ ত্রিপাটি রক্ষনশীল দলকে মোট ১ লাখ ৫৩ হাজার ৪৭৫ পাউন্ড দান করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button