ভিসার জন্য বেতনসীমা সংশোধনে ক্ষুব্ধ রক্ষনশীলরা

সম্প্রতি ব্রিটিশ নাগরিকদের জন্য বিদেশী আত্মীয়কে যুক্তরাজ্যে আনতে সর্বনিম্ন ভিসা বেতন আগের চেয়ে দ্বিগুন করা হয়। অর্থ্যাৎ ১৮০০০ হাজার পাউন্ড থেকে ৩৮ হাজার ৭০০ পাউন্ড। কিন্তু শেষ পর্যন্ত সরকার এই সিদ্ধান্ত থেকে সরে এসেছে। এটাকে এখন কমিয়ে ২৯ হাজার পাউন্ড করা হয়েছে। এতে উদ্বেগ প্রকাশ করেছে ডানপন্থী রক্ষনশীলরা। সরকারের এই ইউ-টার্নে তারা রীতিমতো ক্ষুব্ধ। এতে ইতিমধ্যে বিভক্ত দলটিতে অভিবাসন নিয়ে আরেকটি বিভক্তির লক্ষণ ফুটে ওঠেছে।
গত বৃহস্পতিবার হোম অফিস এক আকস্মিক ঘোষনায় জানায়, থ্রেশোল্ড বা আয়সীমা তাৎপর্যপূর্নভাবে বৃদ্ধি পাবে বিদ্যমান ১৮ হাজার পাউন্ড থেকে, তবে তা হবে ৩৮ হাজার ৭০০ পাউন্ডের পরিবর্তে ২৯ হাজার পাউন্ড।
সংশোধনী প্রস্তাবে বলা হয়েছে, আয়সীমা ইনক্রিমেন্টালি বৃদ্ধি পাবে, তবে এ বিষয়ে কোন টাইমস্কেল নির্ধারন করা হয়নি। অপর একটি স্পষ্ট হ্রাসে জনগনের মধ্যে যারা ইতোমধ্যে একটি পারিবারিক ভিসা পেয়েছেন এবং তারা তা নবায়ন করতে চান, তাদেরকে শুধু বর্তমান আবশ্যকীয়তা পূরন করতে হবে, বর্ধিত থ্রেশোল্ড বা আয়সীমার পরিবর্তে। এটা ঐসব ছেলে মেয়ের ক্ষেত্রেও প্রযোজ্য হবে, যারা পিতামাতার সাথে মিলিত হতে চায় কিংবা তাদের সাথে যেতে চায়। যদিও ফ্যামিলি ভিসা স্যালারি আবশ্যকীয়তার বৃদ্ধি সামগ্রিক পরিকল্পিত হ্রাসের ক্ষেত্রে মাত্র প্রায় ১০০০০ দাঁড়াবে, তা সত্বেও রক্ষণশীল দলের ডানপন্থী কিছু এমপি এটাকে একটি উদ্বেগের লক্ষন হিসেবে প্রচার করছেন।
লিজ ট্রাসের স্বল্পকালীন প্রশাসনের জনৈক মন্ত্রী জোনাথন গাল্লিস এক টুইট বার্তায় বলেন, যুক্তরাজ্যে বৈধ অভিবাসনের সংখ্যা অনেক বেশী এবং অসহনীয়। এজন্য এই সংখ্যা নামিয়ে আনতে সরকারের কঠোর নীতি আরোপ সঠিক। এমতাবস্থায় আয়সীমার এই সংশোধনী গভীরভাবে হতাশাজনক ও এধরনের প্রচেষ্টাকে খর্বকারী।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button