যুক্তরাজ্যে অভিবাসন হ্রাসে স্বরাষ্ট্রমন্ত্রীর ৫ দফা পরিকল্পনা

ব্রিটিশ হোম মিনিস্টার জেমস্ ক্লেভারলি একটি প্যাকেজ পরিকল্পনা গ্রহন করেছেন, যাতে যুক্তরাজ্যে প্রবেশেচ্ছু অভিবাসী শ্রমিক ও তাদের নির্ভরশীলদের সংখ্যা কমানোর ব্যবস্থা রাখা হয়েছে। এতে যুক্তরাজ্যের নিয়োগ কর্তাদের পক্ষে বিশেষভাবে জাতীয় স্বাস্থ্যবিভাগ ও সোশ্যাল কেয়ার খাতের জন্য বিদেশী কর্মী পাওয়া অনেক কঠিন হতে পারে। স্বরাষ্ট্রমন্ত্রীর উপস্থাপিত পাঁচ দফা পরিকল্পনায় দক্ষ শ্রমিক ভিসার জন্য সর্বনিম্ন বেতন ৩৮ হাজার ৭০০ পাউন্ড করা হয়েছে।
অপরদিকে অতীব দরকারী পেশার ক্ষেত্রে ২০ শতাংশের কম কর্মী সংগ্রহের বিধান রাখা হয়েছে। ফলে বর্তমানে যে হারে সংগ্রহ করা হচ্ছে তা সংকুচিত হয়ে পড়বে নতুন নিয়মে। এই উদ্যোগ গৃহীত হলে সরকারী হিসাবে সামগ্রিকভাবে বার্ষিক ৩ লাখ অভিবাসী হ্রাস পাবে। একই সাথে অভিবাসন নিয়ন্ত্রনে রক্ষণশীল দলের সুনাম উদ্ধারে সহায়ক হবে। চিহ্নিত হবে হোম মিনিস্টার, প্রধানমন্ত্রী ও ঋষি সুনাকের ভাবমূর্তি উদ্ধারের পদক্ষেপ হিসেবে। তবে বিশেষজ্ঞরা এতে ইতোমধ্যে গোলযোগে নিপতিত স্বাস্থ্যখাতের সংকট আরো বৃদ্ধি পাবার ঝুঁকি রয়েছে বলে সতর্ক করে দিয়েছেন। এছাড়া এর ফলে যুক্তরাজ্যের বহুল প্রত্যাশিত প্রবৃদ্ধির সম্ভাবনা নষ্ট হওয়ারও আশংকা রয়েছে বলে তারা হুঁশিয়ার করে দিয়েছেন।
ক্লেভারলি গত সোমবার এমপিদের উদ্দেশে বলেছেন, অভিবাসনের সংখ্যা অনেক বেশী এবং এটা কমানো উচিত। যথেষ্ট হয়েছে। আর বাড়া উচিত নয়।
তিনি আরো বলেন, আজ আমি ঘোষনা করছি যে, আমরা এক্ষেত্রে আরো এগোবো একটি ৫ দফা কর্মসূচী নিয়ে, যা অভিবাসনের অপব্যবহার হ্রাস করবে। যাতে সামগ্রিক অভিবাসনের বৃহত্তম হ্রাস ঘটবে, যা এপর্যন্ত লক্ষ্য করা যায়নি। তিনি বলেন, শিক্ষার্থী ও তাদের নির্ভরশীলদের সংখ্যা হ্রাস সহ এই প্যাকেজের ফলে আগামীতে প্রায় ৩ লাখ কম অভিবাসী এদেশে আসবে এর আগের বছরের তুলনায়। সংগৃহীত কর্মীদের বেতনসীমা বৃদ্ধি ও ‘ঘাটতি পেশার তালিকা’ বাতিলের ঘোষনা ছাড়াও ক্লেভারলি আরো ঘোষনা করেন যে, সোশ্যাল কেয়ার শ্রমিকদের নির্ভরশীলদের যুক্তরাজ্যে আনার বিষয়টিও নিষিদ্ধ করা হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button