ঝড়ে যুক্তরাজ্যের সোয়া লাখেরও বেশী বাড়িঘর বিদুৎহীন

যুক্তরাজ্যে ‘সিয়ারান’ ঝড়ের তান্ডবে ১ লাখ ২৭ হাজার বাড়িঘরের বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছে। এ অবস্থায় রাস্তাঘাটে চলাচলকারী যাত্রীদের আগামী রোববার পর্যন্ত ভ্রমণ না করার জন্য সতর্ক করে দেয়া হয়েছে। বন্যা ও ঝড়ো বাতাসের দরুন ব্রিটেনে বিপজ্জনক পরিস্থিতি বিরাজ করছে। চ্যানেল আইল্যান্ডস-এ সরকারীভাবে প্রচন্ড হ্যারিকানের বেগ রেকর্ড করা হয়েছে।
সকল স্থানের স্কুলগুলো বন্ধ রাখা হয়েছে। প্রচন্ড তুফান বাড়িঘরের চালা-ছাদ উড়িয়ে নিয়েছে, বাড়িঘর ধ্বংস করেছে, গাছ উপড়ে ফেলেছে এবং বিমানের ফ্লাইটে বড়ো ধরনের বিঘ্ন ঘটিয়েছে। এছাড়া ট্রেন ও বাস চলাচলেও ব্যাঘাত সৃষ্টি করেছে।
লন্ডনে চলাচলকারী ট্রেন অপারেটররা যাত্রীদের চলাচলে বিশেষভাবে সতর্ক করে বলেছে, ঝরা পাতা ও উপড়ে পড়া গাছের কারণে রাস্তা বন্ধ হওয়ার আশংকা রয়েছে। ট্রাসপোলাইনের ক্ষেত্রে ও এমন সতর্কতা জারি করা হয়েছে। লন্ডন, পশ্চিম ও দক্ষিণ ইংল্যান্ড এবং পুরো ওয়েলসে একটি ‘হলুদ আবহাওয়া বার্তা’ জারি করা হয়েছে সন্ধ্যা ৬টা থেকে। চ্যানেল আইল্যান্ডসে শিলা বৃষ্টি হয়েছে। শিলাগুলো প্রস্তে ৮ সেন্টিমিটার পর্যন্ত, জার্সি আইল্যান্ডে এমনটি পরিলক্ষিত হয়েছে। এমনকি টর্নেডো উদ্ভুত হওয়ার খবর প্রচারিত হয়েছে।
পূর্বাভাস প্রদানকারীরা এই পূর্বাভাস প্রদান করেছে যে, ‘সিয়ারান’ ঘূর্ণিঝড়টি গত ৬৯ বছরের মধ্যে ব্রিটেনের সংঘটিত সবচেয়ে তীব্র ঝড়। এটা ‘সাইক্লোন বোমা’র একটি উদাহরন। এ পর্যন্ত ঝড়ো হাওয়া অনূভুত হচ্ছে। এখানে ঘন্টায় ৫৫ মাইল বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। গত রাতে জার্সি আইল্যান্ডে ১০৪ মাইল বেগে ঝড়ো হাওয়া প্রবাহিত হয়। আগামীকাল প্রচন্ডতম বায়ূপ্রবাহের মূল্য লক্ষ্য হবে উত্তর-পূর্ব ইংল্যান্ড এবং স্কটল্যান্ডের পূর্বাঞ্চল। উত্তর সাগর থেকে উত্থিত হবে ঝড়টি। আগামীকাল ঝড় কিছুটা শান্ত দেখা গেলও রাত জুড়ে দক্ষিণ ইংল্যান্ড ও ওয়েলসে নিম্নচাপ অনূভুত হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button