যুক্তরাজ্যে ড্রোনের মাধ্যমে পন্য সরবরাহ করবে অ্যামাজন

মার্কিন টেক জায়ান্ট অ্যামাজন যুক্তরাজ্য ও ইতালিতে এই প্রথমবারের মতো ড্রোনের মাধ্যমে মালামাল পৌঁছানোর পরিকল্পনা গ্রহন করেছে। এটা তাদের আকাশপথে পন্য সরবরাহের একটি উচ্চাভিলাষী প্রয়াস।
সম্প্রতি এই মার্কিন প্রযুক্তি জায়ান্ট জানিয়েছে যে, তারা ২০২৪ সালের শেষ দিকে যুক্তরাজ্য ও ইতালিতে স্বয়ংক্রিয় এয়ারক্রাফটের মাধ্যমে এয়ারক্রাফট ডেলিভারির কাজ শুরু করবে। প্রায় একযুগ আগে এমন কিছু করার প্রথম ঘোষনা দিয়েছিলো প্রতিষ্ঠানটি।
তাদের প্রত্যাশা, ড্রোনের মাধ্যমে তারা বার্ষিক ৫০ কোটি প্যাকেজ সরবরাহ করতে সক্ষম হবে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের সিয়াটলে তাদের নতুন প্রজন্মের ড্রোন উদ্বোধনের সময় অ্যামাজন এই ঘোষনাটি দিয়েছে।
অ্যামাজনের প্রাইম এয়ার এর ভাইস প্রেসিডেন্ট ডেভিড কারবন বলেন, আমরা এই প্রথম যুক্তরাষ্ট্রের বাইরে আন্তর্জাতিকভাবে প্রাইম এয়ার ডেলিভারি সম্প্রসারনের ঘোষনা প্রদান করতে পেরে অত্যন্ত আনন্দিত। তিনি আরো বলেন, আমরা একটি নিরাপদ ও নির্ভরযোগ্য ডেলিভারি সার্ভিস অর্থ্যাৎ সরবরাহ সেবা এবং রেগুলেটর ও কমিউনিটিসমূহের সাথে অত্যন্ত ঘনিষ্ট অংশীদারিত্ব সৃষ্টি করেছি।
বর্তমানে অ্যামাজনের ড্রোনভিত্তিক সেবা কার্যক্রম শুধুমাত্র ক্যালিফোর্নিয়া ও টেক্সাস অঙ্গরাজ্যের দু’টি ক্ষুদ্র এলাকায় চালু রয়েছে। এক বছরের কম সময় আগে এটা চালু করা হয়। কোম্পানীটি আগামী বছর তৃতীয় একটি জায়গায় চালুর সিদ্ধান্ত নিয়েছে। অ্যামাজন ২০১৩ সালে প্রথম ড্রোনের মাধ্যমে পন্য ডেলিভারির পরিকল্পনা করে। এভাবে অতিদ্রুত পন্য সরবরাহের মাধ্যমে নতুন যুগের সূচনা করতে আগ্রহী হয়।
অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস বলেন, এটা কাজ করবে এবং অনেক মজার ব্যাপার হবে। অবশ্য এক্ষেত্রে তাদের ধীরগতিতে অগ্রসর হতে হয়েছে। কোম্পানীটি ২০১৬ সালে যুক্তরাজ্যে এক ক্ষুদ্র পরিসরে ড্রোন ডেলিভারি সম্পন্ন করে। যুক্তরাজ্যের সরকারী পলিসি পেপারে এই মর্মে প্রত্যাশা ব্যক্ত করা হয় যে, ব্রিটেন জুড়ে ৯ লক্ষাধিক ড্রোন পরিচালনার সম্ভাবনা রয়েছে। সম্প্রতি অ্যামাজন সিয়টলে তাদের নতুন মডেলের এমকেথার্টি ড্রোন তৈরীর কারখানা মিডিয়ার সামনে উপস্থাপন করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button