‘বুটস্’ যুক্তরাজ্যে ৩০০টি স্টোর বন্ধ করে দিচ্ছে

ব্যবসায়ী প্রতিষ্ঠান ‘বুটস্’ আগামী বছর ব্রিটেনে তার ৩০০টি স্টোর বন্ধ করে দেবে বলে জানিয়েছে। বিগত ত্রৈমাসিকে জোরদার ব্যবসা সত্বেও এই ঐতিহাসিক রিটেইলার এই ব্যাপক বন্ধের ঘোষনা দিয়েছে। এর ফলে স্টোরের সংখ্যা ২২০০ থেকে ১৯০০-তে নেমে আসবে। বুটস্ বলেছে, এই পরিকল্পনা সত্বেও কর্মী ছাটাইয়ের কোন প্রস্তাব দেয়া হয়নি বরং ক্ষতিগ্রস্ত শ্রমিকদের পুনঃনিয়োগের পরিকল্পনা রয়েছে।
বুটস্ এর জনৈক মুখপাত্র বলেন, প্রতিষ্ঠানটি এভাবে বিবর্তিত হওয়ার দরুন বুটস তার সহকর্মীদের কোন্ কোন্ স্টোরে জোরালোভাবে বিনিয়োগের প্রতি মনোযোগী হতে হবে সেটা জানার সুযোগ করে দিয়েছে। তাদের মাঝে উচ্চাশা সৃষ্টি হয়েছে একটি নতুন ও আধুনিক পরিবেশে একটি চমৎকার ও নির্ভরযোগ্য সেবা প্রদানের। বুটস্- এর মার্কিন স্বত্ত্বাধিকারী ওয়ালগ্রীনস্ বুটস্ অ্যালায়েন্স (ডব্লিউবিএ) তাদের নেট ত্রৈমাসিক মুনাফা অর্ধেক হ্রাস পাওয়ার প্রেক্ষাপটে এমন ঘোষনা দিয়েছে। কভিড ভ্যাকসিন ও কভিড পরীক্ষার চাহিদা কমে যাওয়ায় তাদের মুনাফা এভাবে হ্রাস পায়। গত মে’র শেষ দিকে গোটা ত্রৈমাসিকে বুটস্- এর সকল স্টোরে বিক্রি ১৩.৪ শতাংশ বৃদ্ধি পায়। সাম্প্রতিক সময়ে ত্রৈমাসিকে তাদের ডিজিটাল প্লাটফর্মে অনলাইন ক্রেতাদের সংখ্যা বৃদ্ধির কারনে এটা ঘটে।
বুটস্ বলেছে, তাদের ৬০ টি টয়লেট্রিজসহ অত্যাবশ্যকীয় প্রাত্যহিক আইটেমগুলো বিক্রির পরিমান ৪০ শতাংশ বেড়ে যায়, যেগুলোর দাম ১.৫০ পাউন্ডের কম। এই বৃদ্ধির পরিমান ৪০ শতাংশ। কোম্পানীটি বলেছে, গৃহস্থালীসমূহের ডিসপোজেবল আয় সংকুচিত হয়ে পড়া অবস্থায় অধিকতর স্বল্প মূল্যের পন্যসমূহের প্রতি লোকজনের বেশী আগ্রহ লক্ষ্য করা গেছে।
চেইন বলেছে, অধিক সংখ্যক ভোক্তা বুটস্ এ আগের চেয়ে বেশী কেনাকাটা করছেন। তাদেরকে ইউনিলিভার এর ন্যায় অপর প্রধান ব্যক্তিগত সেবার খুচরো বিক্রেতাদের থেকে সরে যেতে দেখা যাচ্ছে। ২০১৪ সালে বুটস্ ওয়ালগ্রীনে একীভূত হওয়ার চুক্তি করে প্রায় ৯ বিলিয়ন পাউন্ডের ফায়দা হাসিল করে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button