গত ১৪ বছরের মধ্যে বাড়ির সবচেয়ে দ্রুত দরপতন

বিল্ডি সোসাইটি ‘ন্যাশনওয়াইড’ বলেছে, যুক্তরাজ্যে বাড়ির মূল্য মে মাসের বিগত প্রায় ১৪ বছরের মধ্যে বার্ষিক বিচারে সবচেয়ে দ্রুত গতিতে হ্রাস পায়। গত মে পর্যন্ত এক বছরে ৩.৪ শতাংশ দরপতন ঘটে, যা ২০০৯ সালে জুলাই থেকে আজ পর্যন্ত সর্ববৃহৎ দরপতন। এছাড়া সংস্থাটি এই বলে সতর্কবানী উচ্চারণ করেছে যে, মর্গেজ সুদের হারের আরো বৃদ্ধি মার্কেটে আঘাত হানতে পারে। উচ্চ মূল্যস্ফীতির কোন পরিবর্তন না কোন পরিবর্তন না হওয়ার দরুন ব্যাংক অব ইংল্যান্ডকে সুদের হার আরো বাড়াতে হতে পারে, এমন ধারনা থেকে সম্প্রতি মর্গেজ রেইট বৃদ্ধি পেয়েছে। এর ফলে, ন্যাশন ওয়াইড বলেছে, নিকট মেয়াদে হাউজিং মার্কেটে বিপরীতমুখী প্রবণতা শক্তিশালী হতে পারে।
শুধুমাত্র মে মাসে বাড়ির মূল্য ০.১ শতাংম হ্রাস পায় এবং বর্তমানে সম্পত্তির গড়মূল্য দাঁড়িয়েছে ২৬০৭৩৬ পাউন্ড। ২০২২ সালের আগস্টে সর্বোচ্চ বদ্ধির পর গড় মূল্য এখনো তার ৪শতাংশ নীচে রয়েছে।
বাড়ির দরপতনকে বাড়িঘরের ঐসব প্রথমবারের ক্রেতারা সাধারনত: স্বাগত জানিয়ে থাকেন, যারা সাম্প্রতিক সময়ে এমনকি করোনা মহামারির সময়েও সম্পত্তির মূল্য শুধুই বাড়তে দেখেছেন। যা-ই হোক, সুদের হার বৃদ্ধির অর্থ হচ্ছে, যে সব ব্যক্তি হাউজিং ল্যাডার বা সোপানে ওঠার পরিকল্পনা গ্রহণ করেছেন, মর্গেজ ব্যয় তাদের চেয়ে বেশী। ব্যাংক অব ইংল্যান্ড-এর এক নতুন পরিসংখ্যানে দেখা গেছে, গত এপ্রিলে নেট মর্গেজ ঋনদান হ্রাস পায়, করোনা মহামারির শুরু থেকে সময়টুকু যদি বাদ দেয়া হয়। ঘরবাড়ি ক্রয়ের নেট মর্গেজ অনুমোদন মার্চে ৫১৫০০ থেকে হ্রাস পেয়ে ৪৮৭০০ তে দাঁড়ায়।
গত সপ্তাহের অফিশিয়াল পারিসংখ্যানে দেখা যায়, যুক্তরাজ্যে ক্রমবর্ধমান মূল্যস্ফীতির হার এপ্রিলে প্রত্যাশার চেয়ে কম ছিলো অর্থাৎ ৮.৭ শতাংশ। এর ফলে বিশ্লেষকরা এই মর্মে পূর্বাভাস প্রদান করেন যে, মূল্যবৃদ্ধি হ্রাসের প্রচেষ্ঠায় ব্যাংক অব ইংল্যান্ডকে সুদের হার বৃদ্ধি করতে হতে পারে, যা বর্তমান ৪.৫ শতাংশ থেকে বৃদ্ধি করে ৫.৫ শতাংশ হতে পারে।
মূল্যস্ফীতির ডাকা বৃদ্ধির প্রেক্ষাপটে বিপুলসংখ্যক ঋনদাতা প্রতিষ্ঠান তাদের সুদের হার বাড়িয়ে দেয়। ন্যাশনওয়াইড সংস্থাটি তাৎপর্যপূর্ণ ০.৪৫ শতাংশ পর্যন্ত বাড়ানোর পদক্ষেপ গ্রহণ করে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button