সুদের হার বৃদ্ধি

মর্গেজ ব্যয় সর্বোচ্চ পর্যায়ে উন্নীত হওয়ার আশংকা

ক্রমবর্ধমান মূল্যস্ফীতির মধ্যে সুদের হার ২০০৮ সালের পর সর্বোচ্চ বৃদ্ধির ফলে মর্গেজ বৃদ্ধি পাবে বলে সতর্কবানী উচ্চারন করেছে ব্যাংক অব ইংল্যান্ড। যুক্তরাজ্যে মূল্যস্ফীতি ২ শতাংশে নামিয়ে আনা ব্যাংকটির লক্ষ্য। ইতোমধ্যে সুদের হার ৪.২৫ শতাংশ থেকে ৪.৫ শতাংশে উন্নীত হয়েছে। অর্থ্যাৎ ০.২৫ শতাংশ বেড়েছে।
কুপার অ্যাসোসিয়েটস মর্গেজেস এর ম্যানেজিং ডিরেক্টর থমাস জ্যাকসন বলেন, সুদের এই হার বৃদ্ধি প্রোপার্টি মার্কেটেকে ক্ষতিগ্রস্ত করবে। ঋনদাতারা ইতোমধ্যে তাদের সুদের হার বাড়িয়ে দিয়েছে। তিনি বলেন, এই আরেক দফা বৃদ্ধি বাড়ির মালিক ও বাড়ির ক্রেতাদের উপর অধিকতর খারাপ পরিনতি সৃষ্টি করবে। বর্তমান সুদের হার বৃদ্ধি টের পেয়ে ঋনদাতারা আগেভাগেই তাদের রেইট বৃদ্ধি করেছে। যারা ট্র্যাকার মর্গেজ ও স্ট্যান্ডার্ড ভ্যারিয়েবল রেইটসমূহের মধ্যে আছেন, তাদের মাসিক পরিশোধের পরিমান বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। স্ট্যান্ডার্ড ভ্যারিয়েবল রেইটস (এসভিআর) এখন ৭ শতাংশের বেশী, ২০০৮ সালের পর সর্বোচ্চ। নির্ধারিত মর্গেজসমূহের ওপর যারা এখনকার মতো ঠিকঠাক আছেন, তাদের অসুবিধা নেই। কিন্তু যিনি পুনঃমর্গেজ নিতে যাচ্ছেন শীঘ্রই তাকে একজন শীর্ষস্থানীয় মর্গেজ পরামর্শকের সাথে আলাপ করতে হবে।
ব্যাংক অব ইংল্যান্ড এর গভর্নর এনড্রু বেইলী বলেন, ব্যাংকটির প্রধান অর্থনীতিবিদ হিউ পিল সতর্কবানী উচ্চারনকালে ভুল শব্দ বেছে নিয়েছেন। তিনি বলেছেন, জনগন মূল্যস্ফীতির দরুন অধিকতর খারাপ অবস্থায় আছেন, এটা তারা মেনে নিয়েছেন। আমরা অত্যন্ত সচেতন যে, সকল মূল্যস্ফীতিই মুশকিলের বিষয় এবং বিশেষভাবে তাদের জন্য যারা সবচেয়ে কম সচ্ছল।
তিনি আরো বলেন, আমি অত্যন্ত সংবেদনশীল। তবে বিশেষভবে নিম্ন আয়ের লোকদের ব্যাপারে। ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ইন ইংল্যান্ড এন্ড ওয়েলস (আইসিএইডব্লিউ) এর ইকোনোমিক্স ডিরেক্টর সুরেন থিরু বলেন, ব্যাংক অব ইংল্যান্ড ওভারডুয়িং রেইট বৃদ্ধির ঝুঁকি নিয়েছে, যা অনেকের জন্য জীবনযাত্রার ব্যয় সংকটকে জটিল করতে পারে। আরেক দফা রেইট বৃদ্ধি ঐসব লোক ও কোম্পানীর উপর একটি নোংরা ঘুষি হয়ে আসবে যারা ইতোমধ্যে ক্রমবর্ধমান ঋনের ব্যয় ও অন্যান্য ব্যয়ের চাপ মোকাবেলায় হিমশিম খাচ্ছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button