লেবার পার্টি স্থানীয় সরকারের বৃহত্তম দলের পরিণত

ব্রিটেনের স্থানীয় নির্বাচনে সহস্রাধিক কাউন্সিলর হারিয়েছে রক্ষণশীল দল

স্থানীয় নির্বাচনে রক্ষণশীল দল সাড়ে আটশ’র বেশি আসন হারিয়েছে। এই আসনগুলোর মধ্যে রয়েছে সুইনডন ও মেডওয়ে। শুক্রবারের নির্বাচনের ফলাফলে দেখা গেছে, লেবার ও লিবারেল ডেমোক্রেট পার্টি তাৎপর্যপূর্ণ বিজয় অর্জন করেছে। লেবার নেতা স্যার কেইর স্টার্মার বলেন, আমাদের অনুভূতিকে আমরা সংরক্ষণ করবো এবং এটাকে আগামী বছরের সাধারণ নির্বাচনে জয় লাভের প্রেরণায় পরিণত করব। শত শত আসন পেয়ে লেবার পার্টি স্থানীয় সরকারের বৃহত্তম দলের পরিণত হয়েছে।
লিবারেল ডেমোক্রেট বলেছে, তারা রাজধানীর কমিউটার বেল্ট অর্থাৎ যাতায়াতের এলাকায় সকল প্রত্যাশাকে অতিক্রম করেছে। তবে লিবারেল ডেমোক্রেট নেতা এড ডেভি এটা বলতে পারেন নি যে তার দল সাধারণ নির্বাচনে লেবার পার্টির সাথে কোন কোয়ালিশনে যাবে কি-না।
ফলাফল আসা অবস্থায় দেখা গেছে, রক্ষণশীলরা চল্লিশটি কাউন্সিলের নিয়ন্ত্রণ হারিয়েছে। লেবার পেয়েছে ১৮ আসন এবং লিবারেল ডেমোক্রেট পেয়েছে ৮টি।
গ্রীনেরা তাদের প্রথম কাউন্সিল মিড সাফোকের সামগ্রিক নিয়ন্ত্রণ গ্রহণ করেছে। এবার সাড়ে চারশোর বেশি কাউন্সিলর পেয়েছে এবং লিবারেল ডেমোক্রেট পেয়েছে ৩০০ বেশি।
প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেন, কিছু কাউন্সিলর হারিয়ে তিনি হতাশ, তবে তার দল কোথায় ভালো করেছে সে সব জায়গায় তিনি আলোকপাত করতে চান। এর আগে নির্বাচন বিশ্লেষক অধ্যাপক মাইকেল থ্র্যাশারটোল্ড বলেন, রক্ষণশীলরা যেকোনো বিচারে একটি বড় ধরনের আঘাত লাভ করেছে। তিনি আরো বলেন, রক্ষণশীলরা মোটামুটি তাদের এক তৃতীয়াংশ আসন হারিয়েছে। তবে এটা অব্যাহত থাকলে তারা ১৯৯৫ সালের মতো বিপর্যয়ের মুখে পড়তে পারে, যা তাদেরকে দু‘বছর পর জাতীয় নির্বাচনে ভয়ানক পরিণতির দিকে ঠেলে দিয়েছিলো।
নতুন নিয়ম অনুযায়ী এবার ভোটদানের ক্ষেত্রে ভোটারদের ফটোগ্রাফিক আইডি অর্থাৎ ফটো সম্বলিত আইডি নিয়ে যেতে হয়। নির্বাচন ওয়াচডগ বা পর্যবেক্ষক বলেছেন, দুঃখজনকভাবে কিছু লোক ভোট কেন্দ্র থেকে ফিরে গেছেন। সর্বোপরি, রক্ষণশীল দল এখন স্থানীয় নির্বাচনে হারিয়েছে এক হাজার কাউন্সিলর, অপরদিকে লেবার পেয়েছে অর্ধশতাধিক কাউন্সিলর এবং লিব ডেম পেয়েছে ৪‘শর বেশি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button