ব্রিটিশ পেট্রোলিয়াম ৩ মাসে ৪ বিলিয়ন পাউন্ড মুনাফা করেছে

বৃহৎ তেল ও গ্যাস কোম্পানী ব্রিটিশ পেট্রোলিয়াম (বিপি) চলতি বছরের শুরুতেই বড়ো ধরনের মুনাফা করেছে, যদিও জ্বালানী ব্যয় এখনো উচ্চ। কোম্পানীটি বছরের প্রথম তিন মাসে ৪ বিলিয়ন পাউন্ড মুনাফা করেছে। অবশ্য গত বছর মুনাফা করেছে এর চেয়ে ১ বিলিয়ন পাউন্ডেরও বেশী। এধরনের বাম্পার মুনাফা করার দরুন দাবি ওঠে কোম্পানীর উপর অধিকর ট্যাক্স বা করারোপের জন্য, কারন গৃহস্থালীগুলো জ্বালানীর উচ্চমূল্যের ফলে হিমশিম খাচ্ছিলো। লেবার পার্টি ও লিবারেল ডেমোক্র্যাটরা কোম্পানীটির উপর উইন্ডফল ট্যাক্স আরোপের আহ্বান জানায়। আহ্বান জানায় প্রচলিত উইন্ডফল ট্যাক্স নীতি পরিবর্তনের।
লেবার নেতা কেইর স্টার্মার জ্বালানীর মুনাফার উপর উইন্ডফল ট্যাক্স আরোপের আহ্বান জানান। তিনি বলেন, অবশ্যই আমরা চাই বিপি ও অন্যান্যরা মুনাফা করুন যাতে তারা বিনিয়োগ করতে পারে। তবে এধরনের অস্বাভাবিক মুনাফার বিষয়টি অপ্রত্যাশিত, প্রত্যাশার চেয়ে অনেক বেশী। জ্বালানীর মূল্য অত্যন্ত বেশী বৃদ্ধির ফলে তারা এরূপ মুনাফা করছে।
লিবারেরল ডেমোক্র্যাট নেতা এড ডেভি বলেন, এধরনের অশ্রুসিক্তকারী মুনাফা ঐসব লোকের মুখে লাথির শামিল, যারা জ্বালানীর উচ্চ মূল্য পরিশোধ করতে গিয়ে হিমশিম খাচ্ছেন। তিনি আরো বলেন, তেল ও গ্যাস জায়ান্ট কোম্পানীগুলোর বিলিয়ন বিলিয়ন পাউন্ড মুনাফার নখর গোটানো উচিত, যখন লোকজন ও ব্যবসায় প্রতিষ্ঠানগুলো তাদের গ্যাস ও বিদ্যুৎ বিল পরিশোধে হিমশিম খাচ্ছে।
জনৈক ট্রেজারি মুখপাত্র বলেন, জ্বালানী মুনাফার উপর লেভির মাধ্যমে আমরা জ্বালানীর মুনাফা নিশ্চিত করছি যা দেশব্যাপী পরিবারগুলোর উপর সৃষ্ট চাপ কমাতে ব্যবহৃত হচ্ছে। এসব অর্থ লোকজনের জ্বালানীর ব্যয় হ্রাসে ব্যবহৃত হচ্ছে। এটা বিশ্বে সবচেয়ে উদার জীবনযাত্রার ব্যয় প্যাকেজসমূহে অর্থ প্রদান করছে, যা পরিমান ৯৪ বিলিয়ন পাউন্ড অর্থ্যাৎ চলতি ও গত বছর প্রদত্ত পরিবার প্রতি প্রায় ৩৩০০ পাউন্ড। বিপি’র সাবেক নির্বাহী এবং কিংস কলেজ লন্ডন এর ভিজিটিং অধ্যাপক নিক বাটলার বলেন, চলতি বছর বিপি’র মুনাফা ফনেক কমে যেতে পারে, কারন তেল ও গ্যাসের দাম কমতে শুরু করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button