অতিরিক্ত করারোপের ঝামেলায় পেনশনভোগীরা

নতুন এক পরিসংখ্যানে দেখা গেছে, যুক্তরাজ্যের লাখো পেনশনভোগীকে অতিরিক্ত ৩ হাজার পাউন্ড কর দিতে হয়েছে, যা সরকারী সিস্টেমের জন্য লজ্জাজনক বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা। দেখা গেছে, সামগ্রিকভাবে পেনশনভোগীরা ২০১৫ সাল থেকে এ পর্যন্ত ১ বিলিয়ন পাউন্ড অতিরিক্ত কর দিয়েছেন। সর্বশেষ এইচএম রেভিনিউ এন্ড কাস্টমস্ এর এক পরিসংখ্যানে এটা জানা গেছে। এর কারন হচ্ছে, পেনশনভোগীরা যখন তাদের পেনশন থেকে অর্থ উত্তোলন করেন তখন তাদেরকে একটি ইমার্জেন্সী ট্যাক্স কোড চার্জ করা হয় বছরের শেষে একটি ফেরতদানের মাধ্যমে এইচএমআরসি কর্তৃক তা পরিশোধের পূর্বে। গত বছর ১৬০ মিলিয়ন পাউন্ড পুনঃপরিশোধ করা হয়, ২০১৫ সাল পর্যন্ত যার পরিমান ১ বিলিয়ন পাউন্ড। বিশেষজ্ঞরা সরকারের প্রতি এটা সংস্কারের আহ্বান জানিয়েছেন।
সাবেক পেনশন বিষয়ক মন্ত্রী এবং বর্তমানে কনসালট্যান্স এলসিপি- এর একজন অংশীদার স্টিভ ওয়েব বলেন, এটা সম্পূর্ণভাবে একটি লজ্জার বিষয়। পেনশন সঞ্চয়কারীদের ওপর পদ্ধতিগত ওভারট্যাক্সিং ভিত্তিক একটি সিস্টেম সঠিক হতে পারেনা। তিনি আরো বলেন, এটা মোটেই যৌক্তিক নয় যে, নাগরিকেরা যারা পেনশন পাবেন তাদেরকে এমন একটি ঝুট ঝামেলায় পড়তে হবে, যাতে অতিরিক্ত করারোপ করার পর শেষে তা ফিরে পাবার জন্য দাবি করতে হবে, যা প্রথমেই পরিশোধ্য নয়। এক্ষেত্রে অতিরিক্ত আরোপিত কর ফিরে পেতে তিনটি এইচএমআরসি ফরম পূরন করতে হয় এবং এরপর ৩০ দিনের মধ্যে অর্থ ফেরত পাওয়া যায়। আর তা করতে ব্যর্থ হলে, তাদেরকে নির্ভর করতে হয়ে এইচএমআরসি’র পরিশোধ সংক্রান্ত রিভিউয়ের ওপর।
কর কতৃপক্ষ কর বর্ষের শেষে একজন পেনশনভোগীর বার্ষিক ট্যাক্স বিল নিয়ে কাজ করেন তাদের স্ট্যান্ডার্ড সমঝোতা অনুশীলনের অংশ হিসেবে। এইচএমআরসি’র জনৈক মুখপাত্র বলেন, পেনশন স্থিতিস্থাপকতার সুযোগ গ্রহনের ফলশ্রুতিতে কেউই অতিরিক্ত কর প্রদান করেন না। আমরা স্বয়ংক্রিয়ভাবে যে কাউকে পুনরায় অর্থ পরিশোধ করি যিনি অতিরিক্ত অর্থ প্রদান করে থাকেন, কারন তারা একটি ইমার্জেন্সী ট্যাক্স কোডের সাথে সম্পৃক্ত থাকেন। যে কোন অতিরিক্ত করারোপের ক্ষেত্রে যে কোন ব্যক্তি অর্থ ফেরতের দাবি করতে পারেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button