৩০ শতাংশ ইসরাইলী দেশটির ভবিষ্যত বিপদাপন্ন মনে করেন

একটি নতুন জরীপে দেখা গেছে যে, ইসরাইলের ৩০ শতাংশ জনগন মনে করেন তাদের দেশটির ভবিষ্যতে বিপদ হতে পারে। প্রধানমন্ত্রী নেতৃনিয়াহুর নেতৃত্বে পরিকল্পিত বিচারিক সংস্কারের ফলশ্রুতিতে সমাজব্যাপী ব্যাপক বিভাজনের মধ্যে এই জরীপ অনুষ্ঠিত হয়েছে। জরীপটি পরিচালনা করেছে হিব্রু মারিভ সংবাদপত্র ও একটি গবেষনা প্রতিষ্ঠান যৌথভাবে।
এতে দেখা গেছে, বাকী উত্তরদাতাদের মধ্যে ৫৭ শতাংশ মনে করেন যে, ইসরাইল একটি বিদ্যমান এবং স্থিতিশীল বাস্তবতা এবং ১৩ শতাংশ লোক নিরপেক্ষ। জরীপটি ইসরাইলের ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে পরিচালনা করা হয়। জরীপে আরো দেখা যায়, ৪৯ শতাংশ লোক নিজেদের ইসরাইলী হিসেবে গর্ববোধ করেন, যা গত বছরের তুলনায় ৭ শতাংশ কম।
প্রায় ২২ শতাংশ ইসরাইলী মনে করে ইসরাইলের সবচেয়ে বড়ো হুমকি হচ্ছে, বিচার বিভাগীয় সংস্কার সংক্রান্ত সংকট। ১৯ শতাংশ মনে করে জীবনযাত্রার ব্যয় সংকট বিপজ্জনক, ১৬ শতাংশ মনে করে ফিলিস্তিনী সন্ত্রাস বিপজ্জনক। এছাড়া ১৩ শতাংশ লোক বিশ্বাস করে যে, ইরানের পারমানবিক কর্মসূচী সবচেয়ে বড়ো বিপদের কারন।
অন্যান্যরা বলেছে, বাম ও ডানের মধ্যেকার সম্পর্ক, ব্যাপক অপরাধ, গৃহমূল্য, সামাজিক বৈষম্য এবং ধর্মনিরপেক্ষ ও ধর্মীয় গ্রুপগুলোর মধ্যে সম্পর্কের বিষয়গুলো উদ্বেগের মূল কারন। ইসরাইল এখন বড়ো ধরনের রাজনৈতিক উত্তেজনার সম্মুখীন এবং প্রায় প্রতিদিন নেতানিয়াহু সরকারের বিচারবিভাগীয় সংস্কারের বিরুদ্ধে বিক্ষোভ অনুষ্ঠিত হচ্ছে দেশজুড়ে, যাকে একটি ‘ক্যু’ হিসেবে বর্ণনা করা হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button