কর প্রদানে ৩ লাখ পাউন্ড থেকে অব্যাহতি

সরকারের কর নীতিতে বিপুলভাবে লাভবান ঋষি সুনাক

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক কর প্রদানে ৩ লাখ পাউন্ড থেকে অব্যাহতি পেয়েছেন ২০১৬ সালে তার দল রক্ষনশীল সরকার কর্তৃক দেশে ক্যাপিটাল গেইন্স ট্যাক্স (সিজিটি) কর্তনের ফলে। অন্যথায় তাকে আরো ৩ লাখ ৮ হাজার ১৬৭ পাউন্ড কর প্রদান করতে হতো। তার কর রেকর্ডের জনৈক বিশ্লেষক এ তথ্য প্রদান করেছেন।
প্রধানমন্ত্রী গত ৩ বছরে কর হিসেবে মাত্র ১০ লাখ পাউন্ডের কিছু বেশী অর্থ প্রদান করেছেন, যার অধিকাংশই এসেছে গেইন্স ট্যাক্স হিসেবে যুক্তরাষ্ট্র ভিত্তিক তার বিনিয়োগ পোর্টফোলিও থেকে। কিন্তু ২০১৬ সালে রক্ষনশীল সরকার যদি ক্যাপিট্যাল গেইন্স ট্যাক্স (সিজিটি) এর টপ রেইট কর্তন না করতো তবে তার ট্যাক্স বা করের পরিমান বর্নিত পরিমান বৃদ্ধি পেতো।
পরিসংখ্যানটি ব্রিটেনের আয়করের হার ও তার সিজিটি’র অপেক্ষাকৃত স্বল্প রেইট বা হারের মধ্যে বৈষম্যের বিষয়ে আলোকপাত করেছে। প্রধানমন্ত্রীর গত ৩ বছরের সামগ্রিক ট্যাক্স রেইট অর্থ্যাৎ করের হার ২২ শতাংশ ছিল, যা মোটামুটি একজন নার্সের দেয়া আয়করের সমান। ব্রিটেনের সিজিটি ১৯৯৮ সাল পর্যন্ত আয়করের সাথে সংগতিপূর্ণ ছিল, যখন চ্যান্সেলর গর্ডন তার সময়কালে তা বাতিল করেন। তার উত্তরসূরী অ্যালস্টেয়ার ডালিং ১০ বছর পর চালু করেন ২৮ শতাংশ উপ ট্যাক্স রেইট। কিন্তু ২০১৬ সালে রক্ষনশীল দল সেটা ২০ শতাংশে নামিয়ে আনে। এক্ষেত্রে তাদের যুক্তি হচ্ছে, এতে ব্যবসা উৎসাহিত হবে। তখন ঋষি সুনাক ছিলেন রিচমন্ডের নতুন এমপি। তিনি কয়েকবার এই বলে যুক্তিতর্ক প্রদর্শন করেন, তারপর এতে লাভ হবে কি-না, তা না বলেই একটি গুরুত্বপূর্ন ব্যবসামুখী হিসেবে কর্তনের পদক্ষেপটি নেয়া হয়।
২০১৬ সালে সুনাক পার্লামেন্টে বলেন: আমি নিশ্চিতভাবে বিশ্বাস করি যে ক্যাপিটাল গেইন্স ট্যাক্স কমানো হলে দীর্ঘ প্রত্যাশিত মিলিয়ন মিলিয়ন অর্থায়নের জট খুলে যাবে। গত সপ্তাহে বিনিয়োগকারীদের সাথে আলোচনা থেকে এটা স্পষ্ট হয়েছে যে, এতে ঐসব নীতিমালা সফল হবে এবং ব্রিটিশ কোম্পানীগুলোতে বিনিয়োগের ব্যাপারে উৎসাহ-উদ্দীপনা সৃষ্টি করবে। লক্ষনীয় যে, যুক্তরাষ্ট্রে বিনিয়োগকৃত অর্থের ক্ষেত্রে সুনাক নিজেও এই নীতির ফলে লাভবান হন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button