ফেব্রুয়ারিতে ১০.৪% মূল্যস্ফীতি

বেসামাল ব্রিটেনের মূল্যস্ফীতি

দেশটির মূল্যস্ফীতি ৪০ বছরের সর্বোচ্চে

নিয়ন্ত্রণে কেন্দ্রীয় ব্যাংকের প্রয়াস সত্ত্বেও ফেব্রুয়ারিতে বেসামাল ছিল যুক্তরাজ্যের মূল্যস্ফীতি। দেশটির পরিসংখ্যান সংস্থা অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকস (ওএনএস) জানায়, গত মাসে দেশটির ভোক্তা মূল্য সূচক (সিপিআই) ছিল ১০ দশমিক ৪ শতাংশ। জানুয়ারিতে ১০ দশমিক ১ শতাংশ মূল্যস্ফীতির পর গত মাসেও ঊর্ধ্বমুখী ছিল সিপিআই।
পানীয় ও নারীদের পোশাকসহ তাজা খাবারের দাম বৃদ্ধিতে গত মাসেও মূল্যস্ফীতির লাগাম টানতে পারেনি যুক্তরাজ্য সরকার। এখনো দেশটির মূল্যস্ফীতি ৪০ বছরের সর্বোচ্চে। ওএনএস প্রকাশিত ফেব্রুয়ারির উপাত্ত ব্যাংক অব ইংল্যান্ডকে (বিওই) বেশ চাপে ফেলতে পারে। আজ বৃহস্পতিবার আরেক দফা সুদহার বাড়াতে পারে কেন্দ্রীয় ব্যাংকটি। যুক্তরাষ্ট্রে দুটি ব্যাংকের বিপর্যয় ও ইউবিএসের ক্রেডিট সুইস ক্রয়ের ঘটনায় বিশ্বের অন্যান্য প্রান্তের মতো যুক্তরাজ্যের আর্থিক খাতও চাপে আছে।
গত বছর রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের ফলে জ্বালানি ও খাদ্য পণ্যের দাম বৃদ্ধিতে কয়েক দশকের সর্বোচ্চ মূল্যস্ফীতি দেখেছে বিশ্ব। ইউরোপে সবচেয়ে ক্ষতিগ্রস্ত অর্থনীতির দেশের মধ্যে একটি যুক্তরাজ্য। ব্রেক্সিট পরবর্তী সময়ে বেশ চাপে ছিল দেশটি। ইউক্রেন যুদ্ধ মড়ার ওপর খাড়ার ঘা হিসেবে দেখা দিয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button