ভার্চুয়াল ওয়ার্ডে লক্ষাধিক রোগীর চিকিৎসা লাভ

এনএইচএস বলেছে যে, বাড়িঘরে রোগীদের চিকিৎসা প্রদান আসলেই একটি পটপরিবর্তনকারী ঘটনা। এনএইচএস কর্মকর্তারা বলেছেন, গত বছর শিশুসহ লক্ষাধিক রোগীকে কথিত ভার্চুয়াল ওয়ার্ডসমূহে চিকিৎসা প্রদান করা হয়েছে।
শীর্ষস্থানীয় মেডিক্সরা বলেছেন যে, বাড়িতে রোগীদের মনিটর বা পর্যবেক্ষন পদ্ধতির ব্যবহার প্রকৃতপক্ষেই যুগান্তকারী ঘটনা। কর্মকর্তারা বলেন, অনাবশ্যকীয় হাসপাতালে যাতায়াত এড়াতে ভার্চুয়াল ওয়ার্ডস রোগীদের সহায়তা করতে পারে কিংবা হাসপাতাল থেকে শীঘ্রই বাড়ি ফিরতে সক্ষম করতে পারে।
বিভিন্ন ধরনের সরঞ্জাম ও প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ক্লিনিশিয়ানরা দূরবর্তী স্থান থেকে একজন রোগীর হৃদস্পন্দনের হার, অক্সিজেন লেভেল এবং তাপমাত্রাসহ গুরুত্বপূর্ন লক্ষনসমূহ পর্যবেক্ষন করতে পারেন। উদ্যোগটি মহামারির পর সেবা পুনরুদ্ধারে এনএইচএস পরিকল্পনার একটি গুরুত্বপূর্ন অংশ এবং ফলশ্রুতিতে এনএইচএস প্রতি মাসে ভার্চুয়াল ওয়ার্ডে ৫০ হাজার লোককে চিকিৎসা প্রদানের লক্ষ্যমাত্রা গ্রহন করেছে।
এনএইচএস ইংল্যান্ড জানিয়েছে, গত বছর ১ লক্ষাধিক লোককে চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে। তাদের মধ্যে ৫৪৫ জন শিশু ছিলো যারা ব্ল্যাক কান্ট্রিতে পেইডিয়াট্রিক ভার্চুয়াল ওয়ার্ডসমূহে চিকিৎসা লাভ করেছে। এছাড়া দেশের অন্যান্য স্থানেও আরো অনেকে এভাবে চিকিৎসা পেয়েছে।
এনএইচএস ইংল্যান্ড বলেছে যে, শুধুমাত্র গত জানুয়ারী মাসে মোট প্রায় ১৬ হাজার রোগী ভার্চুয়াল ওয়ার্ডে চিকিৎসা গ্রহন করেছে। ইংল্যান্ডব্যাপী ৩৪০ টি ভার্চুয়াল ওয়ার্ড প্রোগ্রামে ৭৬৫৩ টি ভার্চুয়াল বেড রয়েছে। এনএইচএস ইংল্যান্ড- এর ন্যাশনাল মেডিকেল ডিরেক্টর অধ্যাপক স্যার স্টিফেন পাউয়িস বলেন, স্টাফ ও রোগী উভয়ের জন্য ভার্চুয়াল ওয়ার্ডের সুযোগ-সুবিধা আসলেই একটি গেইম চেঞ্জার, যেভাবে তাদেরকে হাসপাতালের সেবা প্রদান করা হচ্ছে। তাই এটা বিশাল সাফল্য যে, শুধুমাত্র গত বছর লক্ষাধিক রোগী এই সুবিধা পেয়েছে। এক বছরেরও কম সময়ে শয্যার সংখ্যা দুই তৃতীয়াংশের বেশী বৃদ্ধি পেয়েছে। বাড়িতে অরক্ষিত রোগীদের অধিকতর ভালো সেবা দানের মাধ্যমে হাসপাতালের ইমার্জেন্সীতে ভতির সংখ্যা এক পঞ্চমাংশ হ্রাস করা সম্ভব।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button