৩ শতাংশেরও কম হাসপাতাল ক্যান্সার রোগীদের যথাসময়ে চিকিৎসা সেবা দিয়েছে

ক্যান্সার রোগীদের যথাসময়ে জরুরী চিকিৎসা সেবা প্রদানে ইংল্যান্ডের এনএইচএস ট্রাস্ট হাসপাতালসমূহের মধ্যে ৩ শতাংশেরও কম হাসপাতাল সক্ষম হয়েছে। গত বছর এসব হাসপাতালের ৩ শতাংশেরও কম হাসপাতাল টার্গেটকৃত ২ মাস সময়সীমার মধ্যে জিপি কর্তৃক প্রেরিত রোগীদের ক্যান্সারের জরুরী চিকিৎসা প্রদান করতে পেরেছে। সম্প্রতি এক নতুন পরিসংখ্যানে এ তথ্য প্রকাশিত হয়েছে।
ইংল্যান্ডের ১২৫ টি হসপিটাল ট্রাস্ট বিশ্লেষনে দেখা গেছে, ২০২২ সালে এগুলোর মধ্যে মাত্র ৩ শতাংশ হাসপাতাল জরুরীভাবে প্রেরিত ৮৫ শতাংশ রোগীকে ৬২ দিনের মধ্যে জরুরী সেবা দিতে পেরেছে। অনেক হাসপাতাল ট্রাস্ট কমপক্ষে ৮ বছরের মধ্যে স্ট্যান্ডার্ড বা টার্গেট পূরন করতে পারেনি। গত বছর ৬৬ হাজারেরও বেশী রোগীকে ২ মাসেরও বেশী সময় অপেক্ষা করতে হয়েছে তাদের প্রথমবারের চিকিৎসা লাভের জন্য। পরিসংখ্যানে এমন তথ্য প্রকাশিত হয়েছে।
একটি শীর্ষস্থানীয় ক্যান্সার দাতব্য প্রতিষ্ঠান বলেছে, এই সপ্তাহান্তে ক্যান্সার কেয়ার সিস্টেম তার কাজের জন্য উপযুক্ত নয়, যখন জীবনগুলো ভারসাম্যের মাঝে ঝুলিয়ে রাখা হয়েছে। ইংল্যান্ডের হসপিটাল ট্রাস্টসমূহের অধিকাংশের ব্যর্থতার বিষয়টি উদঘাটিত হয় হাউস অব কমন্সের পাবলিক একাউন্টস কমিটির একটি রিপোর্ট প্রকাশের পর। গত সপ্তাহে প্রকাশিত এই রিপোর্টে বলা হয় যে, হাসপাতালগুলোতে জরুরী ক্যান্সার রোগীদের অপেক্ষার সময় রেকর্ড পর্যায়ে পৌঁছেছে। লিবারেল ডেমোক্র্যাটদের স্বাস্থ্য মুখপাত্র ডেইজী কুপার বলেন, পরিসংখ্যানে দেখা গেছে যে, এমনকি করোনা মহামারী শুরুর আগে লক্ষ্যমাত্রা পূরনের ক্ষেত্রে হসপিটাল ট্রাস্টসমূহের সংখ্যা দ্রুত হ্রাস পাচ্ছিলো। তিনি বলেন, বর্তমানে পরিস্থিতি এতোই খারাপ যে, রোগীদের যথাসময়ে চিকিৎসা প্রদানে সক্ষম কোন হাসপাতাল খুঁজে পাওয়া মুশকিল।
মন্ত্রীরা আগেভাগে পরিকল্পনা কিংবা পর্যাপ্ত অর্থ প্রদানে অব্যাহতভাবে ব্যর্থতার পরিচয় দিচ্ছেন। তিনি আরো বলেন, এক এলাকা থেকে অন্য এলাকায় ক্যান্সার সেবার মধ্যে দুঃখজনক গ্যাপ বা শূন্যতা বিদ্যমান।
লিবারেল ডেমোক্র্যাটগন কর্তৃক শুরু করা কমন্সের বিশ্লেষনে দেখা যায়, অনেক ট্রাস্টে অর্ধেকেরও বেশী রোগীকে ক্যান্সার চিকিৎসার আগে ২ মাসেরও বেশী সময় অপেক্ষা করতে হয়েছে, যদিও জিপিরা জরুরী সেবার জন্য তাদের হাসপাতালে পাঠান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button