১১৫ বছরের মধ্যে সর্বোচ্চ মুনাফা শেলের

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রেক্ষাপটে বাড়তি দামে জ্বালানি বিক্রি করে রেকর্ড মুনাফা করেছে ব্রিটিশ বহুজাতিক বৃহৎ তেল ও গ্যাস কোম্পানি শেল। কোম্পানিটি ২০২২ সালে ৩ হাজার ৯৯০ কোটি মার্কিন ডলার মুনাফা করেছে। এ মুনাফা আগের বছরের চেয়ে দ্বিগুণ এবং শেলের ১১৫ বছরের ইতিহাসে সর্বোচ্চ।
ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরুর পর অনেক দেশ ও বহুজাতিক কোম্পানি বিপাকে পড়লেও লাভবান হয়েছে অনেকে। বিশেষ করে যুদ্ধ শুরুর পর বিশ্বব্যাপী জ্বালানির দাম কয়েক গুণ বেড়ে যায়। এতে জ্বালানি খাতের কোম্পানিগুলো গত এক বছরে বাড়তি দামেই তেল ও গ্যাস বিক্রি করে রেকর্ড মুনাফা করেছে। ব্রিটিশ বহুজাতিক তেল ও গ্যাস কোম্পানি শেল যার মধ্যে অন্যতম। ব্রিটিশ এই কোম্পানিটি মুনাফার দিক থেকে ইতিহাস সৃষ্টি করেছে।
তবে জ্বালানি কোম্পানিগুলো রেকর্ড লাভ করলেও এতে অসুবিধায় পড়ে সাধারণ নাগরিক ও ব্যবসায়ীরা। মূল্যস্ফীতির কারণে যেখানে ব্রিটিশ নাগরিকেরা ক্রমবর্ধমান জ্বালানি ব্যয় নিয়ে সংকটে রয়েছেন, সেখানে শেলের এমন মুনাফায় ক্ষুব্ধ মনোভাব জানিয়েছেন অনেকে। তাই দেশটির নাগরিকেরা শেলসহ জ্বালানি কোম্পানিগুলোর ওপর আরও বেশি করারোপের দাবি তোলেন।
অন্যদিকে দেশটির বিরোধী দলগুলো বলেছে, শেলের এ রকম মুনাফা ‘আক্রোশমূলক’। সরকার জ্বালানি প্রতিষ্ঠাগুলোকে এমন মুনাফা করার সুযোগ করে দিচ্ছে। এ ছাড়া তারা জ্বালানির মূল্যবৃদ্ধির পরবর্তী পরিকল্পনাও বাতিল করার আহ্বান জানিয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button