সিলেট স্টেডিয়ামের বিশ্বকাপ যাত্রা

Sylhet Stadiumআবদুর রশিদ রেনু: জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডের ম্যাচ দিয়ে সিলেট বিভাগীয় স্টেডিয়ামের টি ২০ বিশ্বকাপ যাত্রা শুরু হবে। ২০১৪ টি ২০ বিশ্বকাপের অন্যতম ভেন্যু সিলেট বিভাগীয় স্টেডিয়াম। যেখানে হবে বাছাইপর্বের বি-গ্র“পের ছয়টি ম্যাচ। ১৭ মার্চ জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ডের ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বের অন্যতম সুন্দর ক্রিকেট ভেন্যুর যাত্রা। একই দিনে গ্র“পের দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে। দিনের অপর ম্যাচে খেলবে নেদারল্যান্ডস ও সংযুক্ত আরব আমিরাত। ১৯ মার্চ প্রথম ম্যাচে জিম্বাবুয়ে মোকাবেলা করবে নেদারল্যান্ডসকে। অপর ম্যাচে আয়ারল্যান্ড খেলবে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে। ২১ মার্চ গ্র“পের শেষ ম্যাচে জিম্বাবুয়ে-সংযুক্ত আরব আমিরাত এবং নেদারল্যান্ডস- আয়ারল্যান্ডের মুখোমুখি হবে।
পুরুষদের বাছাইপর্ব শেষে এই স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে প্রমীলা টি ২০ বিশ্বকাপের ২২টি ম্যাচ। তবে প্রমীলাদের সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচ তিনটি অনুষ্ঠিত হবে ঢাকায়। সিলেট বিভাগীয় স্টেডিয়ামে টি ২০ বিশ্বকাপ ম্যাচ রেখে বিশ্বকাপসূচি চূড়ান্ত হলেও এখনও মিলেনি আইসিসির আন্তর্জাতিক ভেন্যুর ঘোষণা। বুধবার আইসিসির প্রতিনিধি দল ফের পরিদর্শনে আসছে। এই পরিদর্শন শেষেই আইসিসি আনুষ্ঠানিকভাবে সিলেট বিভাগীয় স্টেডিয়ামকে আন্তর্জাতিক ভেন্যু হিসেবে ঘোষণা দেবে বলে আশা করছে বিসিবি।
সিলেটে তৈরি হচ্ছে বিশ্বের সৌন্দর্যময় ক্রিকেট ভেন্যু। চারদিকে সবুজ বৃক্ষরাজি আর চা বাগানের ভেতরে গড়ে উঠছে স্টেডিয়ামটি। যেখানে উঁচু টিলায় থাকছে দেশের প্রথম গ্রিন গ্যালারি। যা দেশের অন্য কোনো স্টেডিয়ামে নেই। গ্রিন গ্যালারি নির্মাণের জন্য প্রায় দুইশ ফুট উঁচু পাহাড় সদৃশ টিলা কেটে কয়েক স্তরবিশিষ্ট মাটির তাক তৈরি করা হয়েছে। সিলেট বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ও বিসিবির অডিট কমিটির চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল জানান, গ্রিন গ্যালারির জন্য নতুন করে টেন্ডার দেয়া হয়েছে। আনুষঙ্গিক প্রক্রিয়া শেষে শিগগির কাজ শুরু হবে। দুই হাজার আসনবিশিষ্ট গ্রিন গ্যালরির উপরে থাকবে একটি কফি হাউস। এ ছাড়াও স্টেডিয়ামের গ্যালারিতে বসানো হয়েছে ১৩ হাজার লাল- সবুজ চেয়ার। পুরনো মিডিয়া ভবন বদলে টেলিভিশন আকৃতির রূপ দেয়া হয়েছে। স্টেডিয়ামের পশ্চিম পাশে রয়েছে গ্র্যান্ডস্ট্যান্ড। যার চারতলায় থাকছে হসপিটালিটি বক্স। ফ্লাডলাইট বসানো ও বিদ্যুৎ সাব-স্টেশনের কাজ শেষ। মাঠে বসানো হয়েছে স্কোরবোর্ড। বিপরীতে রাখা হয়েছে জায়ান্ট স্ক্রিন। স্টেডিয়ামের সবুজ প্রকৃতি দেখে প্রথম পরিদর্শনেই মুগ্ধ হন আইসিসি প্রতিনিধি দলের সদস্যরা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button