সাবেক ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী

‘জিপি-এএন্ডই’তে সাক্ষাতের জন্য রোগীদের ফী দেয়া উচিত’

নোমান আহমদ: সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী সাজিদ জাভেদ বলেছেন, জিপি’র সাথে সাক্ষাত এবং এএন্ডই’তে ভিজিটের জন্য রোগীদের ফী দেওয়ার নিয়ম চালু করা উচিত। তিনি এনএইচএস- এর বর্তমান নিয়মকে টেকসই নয় বলে অভিমত ব্যক্ত করেন। তিনি আরো বলেন, অবদান রাখা নীতিমালাসমূহ ক্রমবর্ধমান অপেক্ষার সময় মোকাবেলায় মৌলিক সংস্কারের অংশ হওয়া উচিত।
প্রচার অভিযানকালে রক্ষনশীল নেতা ঋষি সুনাক জিপি ও হাসপাতালে সাক্ষাতের ক্ষেত্রে ব্যর্থ রোগীদের জরিমানার ব্যবস্থা করার পরিকল্পনা করছেন। এজন্য ১০ পাউন্ড জরিমানা করা হবে। মিঃ জাভিদ বলেন, এনএইচএস শুধু মেকানিজমের রেশনিং করছে লোকজনকে অপেক্ষায় রাখার জন্য। তাৎপর্যপূর্ন ফী’র মাধ্যমে এটা দূর করা দরকার। তবে এক্ষেত্রে স্বল্প আয়ের মানুষদের সুরক্ষা প্রদান করতে হবে।
তিনি বলেন, এই আলোচনা এতো সহজ হবে না। কিন্তু এটা এনএইচএস-কে তার সীমিত রেশন বিতরণে অধিক কার্যকরভাবে সহায়তা করবে। তিনি এক্ষেত্রে আয়ারল্যান্ডের উদাহরন দিয়ে বলেন, সেখানে কোন রেফারেল ছাড়া কোন জখমী রোগীকে স্বাভাবিক ৭৫ পাউন্ড দিতে হয় এবং নরওয়ে ও সুইডেনে জিপি’র কাছে গেলে দিতে হয় ২০ পাউন্ড। পরবর্তী নির্বাচনে সম্ভাব্য প্রার্থী মিঃ জাভিদ আরো বলেন, এনএইচএস- এর ৭৫ বছরের পুরোনো মডেলটি টেকসই নয়।
লেবার পার্টির ছায়া স্বাস্থ্যমন্ত্রী উয়েস স্ট্রিটিং বলেন, সংস্কার কোন রক্ষনশীল শব্দ নয়। তিনি আরো বলেন, সাম্প্রতিক নির্বাচনগুলোতে বামরা বিপুল সংখ্যক লোককে এই ধারনা প্রদান করেছে যে, আরো বেশী অর্থ ঢালা। অবশ্যই এনএইচএসে অর্থ বিনিয়োগ প্রয়োজন। তবে যে কোন রোগীকে তাদের শোচনীয় অভিজ্ঞতার বিষয়ে জিজ্ঞেস করুন এবং এটা আংশিকভাবে সংস্কৃতি ও সিস্টেমসমূহের বিষয়। এসবেরও পরিবর্তন দরকার।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button