এএন্ডই’তে বিলম্বে ভর্তির নতুন রেকর্ড: সপ্তাহে অর্ধ লক্ষ রোগীর জট

এক পরিসংখ্যানে দেখা গেছে, যুক্তরাজ্যের হাসপাতালসমূহের একসিডেন্ট এন্ড ইমার্জেন্সী বিভাগে চিকিৎসার জন্য ১২ ঘন্টারও বেশী অপেক্ষমান রোগীর সংখ্যা সপ্তাহে অর্ধ লক্ষ ছাড়িয়ে গেছে। এটা রেকর্ড। এনএইচএস এর ফাঁস হওয়া ডাটা থেকে জানা গেছে, গত মাসে প্রতি ৮ জন রোগীর মধ্যে একজনকে ‘ট্রলি ওয়েইট’- এর সম্মুখীন হতে হয়।অর্থাৎ এএন্ডই-তে উপস্থিত হওয়ার পর বিভাগে ভর্তি হওয়া পর্যন্ত ১২ ঘন্টারও বেশী সময় তাদের অপেক্ষা করতে হয়। স্বাস্থ্য সেবা ক্ষেত্রে অতীতে কখনো এমন চাপ লক্ষ্য করা যায়নি বলে সংশ্লিষ্ট মহলের অভিমত।
ইতোপূর্বে প্রকাশিত জরীপে দেখা যায় যে, গত অক্টোবরে জরুরী চিকিৎসার জন্য আসা রোগীদের মধ্যে বিলম্বের দরুন মৃতু্র সংখ্যা সপ্তাহে ৫ শ’তে বৃদ্ধি পায়। এ অবস্থায় ১২ ঘন্টা কিংবা ততোধিক দীর্ঘ সময় অপেক্ষমান রোগীদের সংখ্যা ৩০ হাজারেরও বেশী হয়ে দাঁড়ায়। বুধবার এই সংকট আরো বৃদ্ধির কথা, যখন ৯৯৯ সার্ভিস কল পরিচালনাকারী সহ ২৫ হাজার অ্যাম্বুলেন্স স্টাফ ধর্মঘটে যাবে। স্বাস্থ্যসেবা নেতৃবৃন্দ বলেন, তাদের আশংকা এই দফা ধর্মঘট চিকিৎসা সেবাকে ক্রিসমাসের আগেকার ঐগুলোর চেয়ে বেশী ক্ষতিগ্রস্ত করবে।
দেশব্যাপী সূত্রগুলো জানায়, হাসপাতালগুলোতে সাধারন ওয়ার্ড কিংবা এএন্ডই ছাড়াও অন্যত্র রোগীদের জন্য স্থান সংকুলানে সমস্যা হচ্ছে। এসব স্থানে কোন সরাসরি অক্সিজেন লাইন নেই। ইতোমধ্যে জরুরী বিভাগসমূহের বাইরে রোগীদের ঘন্টার পর ঘন্টা অ্যাম্বুলেন্সের মধ্যে অপেক্ষা করতে হচ্ছে। ছায়া স্বাস্থ্যমন্ত্রী উয়েস স্ট্রিটিং বলেন, ইমার্জেন্সী কেয়ারে রোগীদের দীর্ঘ সময় অপেক্ষায় রাখা অনিরাপদ ও অগ্রহনযোগ্য। এধরনের রেকর্ড পরিমান দীর্ঘসময় প্রতীক্ষা রোগীদের জন্য ভয়াবহ পরিনতি সৃষ্টি করতে পারে।
ব্রিটিশ মেডিকেল অ্যাসোসিয়েশন ইমার্জেন্সী মেডিসিন- এর ডাঃ ডেন ল্যাংঘর বলেন, এধরনের পরিসংখ্যান এটাই প্রমান করে যে, জরুরী বিভাগসমূহ তথা এনএইচএস পরিষেবা আর্তনাদ করছে, সেবার মানের পতন ঘটছে। এটা একটি সংকট এবং প্রধানমন্ত্রী এখনো এটা সংকট বলতে রাজী নন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button