মার্কিন আদালতে বাংলাদেশী তরূণ নাফিসের ৩০ বছরের কারাদন্ড

Nafisযুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ব ভবন উড়িয়ে দেয়ার চেষ্টার অভিযোগে দায়ের করা মামলায় বাংলাদেশী তরুণ নাফিসকে ৩০ বছরের কারাদন্ড দিয়েছে নিউইয়র্কের ফেডারেল আদালত।
ফেডারেল চিফ জাস্টিস ক্যারল অ্যামন শুক্রবার স্থানীয় সময় সকালে এ দন্ডাদেশ দেন।
উল্লেখ্য, ২০১২ সালের ১৭ অক্টোবর নকল বিস্ফোরকসহ ফেডারেল ভবন উড়িয়ে দেওয়ার চূড়ান্ত প্রস্তুতির সময় তাঁকে গ্রেপ্তার করা হয়। শিক্ষার্থী ভিসায় যুক্তরাষ্ট্রে যাওয়ার পর গোয়েন্দাদের পাতা ফাঁদে আটকা পড়েন নাফিস। দীর্ঘ ১০ মাস তাঁর বিচার-প্রক্রিয়া চলে। প্রথম থেকে তিনি নিজেকে নির্দোষ দাবি করলেও গত ৭ ফেব্রুয়ারি নাফিস আদালতে অপরাধ স্বীকার করেন। মার্কিন কর্তৃপক্ষের প্রস্তাব অনুসারে লঘুদন্ডের প্রত্যাশায় রেজওয়ানুল নাফিস অপরাধ স্বীকার করে নেন।
ঢাকায় নাফিসের পরিবার থেকে বলা হয়, তিনি যুক্তরাষ্ট গোয়েন্দাদের ষড়যন্ত্রের শিকার। যুক্তরাষ্ট্রে আসার আগে বাংলাদেশে তাঁর জঙ্গি সংশ্লিষ্টতার কোনো প্রমাণ পাওয়া যায়নি। গত ১৬ নভেম্বর ব্রুকলিনের ফেডারেল আদালতে জুরি বোর্ড নাফিসকে দন্ড প্রদানের রায় দেন। চূড়ান্ত দন্ড ঘোষণার জন্য আদালত ৯ আগস্ট তারিখ ধার্য করেন। এর আগে নাফিসের মানসিক প্রতিবেদন পর্যালোচনার নির্দেশ দেওয়া হয়। নাফিসের পরিবার থেকে কোনো আইনজীবী নিয়োগ করা হয়নি। যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষের নিযুক্ত আইনজীবী হেইডি সিজার নাফিসকে আইনগত সহযোগিতা প্রদান করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button