যুক্তরাজ্যে বেকারত্ব বেড়েছে অপ্রত্যাশিতভাবে

ব্রিটেনের বেকারত্বের হার অপ্রত্যাশিতভাবে বেড়েছে এবং চাকরিদাতারা অর্থনীতির দৃষ্টিভঙ্গি নিয়ে উদ্বিগ্ন হওয়ার কারণে টানা পঞ্চম প্রতিবেদনে শূন্যপদ কমেছে, এই সপ্তাহের শেষের দিকে একটি কঠোর সরকারী বাজেট পরিকল্পনার আগে মঙ্গলবার সরকারি তথ্য দেখায়। কিন্তু বেতন বৃদ্ধি শক্তিশালী ছিল, বেসিক বেতন বৃদ্ধি মহামারীর সময় ব্যতীত রেকর্ড উচ্চে আঘাত হানে, অর্থনৈতিক মন্দা সত্ত্বেও ঋণ গ্রহণের খরচ বাড়ানোর জন্য ব্যাংক অফ ইংল্যান্ডের উপর চাপ বজায় রেখেছিল।
ট্রেজারি প্রধান জেরেমি হান্ট বৃহস্পতিবার কর বাড়াতে এবং পাবলিক ফাইন্যান্স ঠিক করার জন্য খরচ কমানোর জন্য সেট করেছেন, সম্ভাব্যভাবে একটি প্রত্যাশিত মন্দাকে আরও গভীর করে, বেকারত্বের হার বেড়ে ৩’৬ শতাংশ হয়েছে, শুধুমাত্র সেপ্টেম্বরে ৩’৮ শতাংশ হারে ঠেলেছে। রয়টার্স দ্বারা জরিপ করা অর্থনীতিবিদরা আশা করেছিলেন যে বেকারত্বের হার ৩’৫ শতাংশে থাকবে।
জুলাই-থেকে-সেপ্টেম্বর সময়ের মধ্যে কর্মসংস্থানে লোকের সংখ্যা ৫২ হাজার কমেছে, ব্রিটিশ অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকস (ওএনএস) বলেছে, ২৫ হাজার ড্রপের জন্য রয়টার্স পোলে মধ্যম পূর্বাভাসের চেয়ে একটি বড় পতন।
আগস্ট-থেকে-অক্টোবর সময়ের মধ্যে চাকরির শূন্যপদের সংখ্যা ১’২৩ মিলিয়নে নেমে এসেছে, এটি ২০২১ সালের শেষের দিকের সর্বনিম্ন।ওএনএস পরিসংখ্যানবিদ ড্যারেন মরগান বলেন, “চাকরির শূন্যপদগুলি তাদের সাম্প্রতিক শিখর থেকে পিছিয়ে পড়ছে, ক্রমবর্ধমান সংখ্যক নিয়োগকর্তারা এখন আমাদের বলছেন যে অর্থনৈতিক চাপ তাদের নিয়োগ বন্ধ রাখার সিদ্ধান্তের একটি কারণ।”
শূন্যপদগুলির মধ্যে সবচেয়ে বড় পতন ছিল আতিথেয়তায়, তারপরে খুচরা এবং পাইকারি ব্যবসায়। যাইহোক, শূন্যপদের স্তর ঐতিহাসিক মান অনুসারে এখনও উচ্চতর, অনেক নিয়োগকর্তা তাদের শূন্য ভূমিকা পূরণের জন্য সংগ্রাম করে এমন সমস্যার সম্মুখীন হচ্ছেন।
বিওই আশঙ্কা করছে যে ব্রিটেনের সঙ্কুচিত শ্রমবাজার মুদ্রাস্ফীতির চাপ বাড়াবে, এমনকি অর্থনীতি একটি প্রত্যাশিত মন্দার দিকে গেলেও এটিকে হার বাড়াতে বাধ্য করবে।
বোনাস ব্যতীত মজুরি ৫’৭শতাংশ বৃদ্ধি পেয়েছে, করোনাভাইরাস মহামারী সময় ব্যতীত তাদের সর্বোচ্চ বার্ষিক বৃদ্ধির হার। রয়টার্সের জরিপ ৫’৫ শতাংশ কম বৃদ্ধির দিকে নির্দেশ করেছিল। বোনাস সহ, মজুরি ৬’০শতাংশ বেড়েছে, ৫’৯ শতাংশের পোল পূর্বাভাসের তুলনায়।
“সামগ্রিকভাবে, যদিও আজকের রিলিজটি শ্রমবাজারের মোড় ঘুরছে এমন কিছু অস্থায়ী লক্ষণ প্রদান করেছে, ব্যাংক অফ ইংল্যান্ড মজুরি বৃদ্ধি সহজ করার সুনির্দিষ্ট লক্ষণ দেখতে চাইবে,” অ্যাশলে ওয়েব, পরামর্শদাতা ক্যাপিটাল ইকোনমিক্সের একজন অর্থনীতিবিদ বলেছেন।
স্টার্লিং সকাল ৮টা (জিএমটি 8টা) পরেই ডলারের বিপরীতে অর্ধেক শতাংশেরও বেশি বেড়ে গিয়েছিল।ওয়েব বলেছেন যে বিওই সম্ভবত ডিসেম্বরে তাদের হারকে ৫ শতাংশের শীর্ষে নিয়ে যাওয়ার আগে আরও অর্ধ শতাংশ পয়েন্ট বাড়িয়ে দেবে যদিও বৃহস্পতিবারের বাজেট বিবৃতিটি অর্থনীতিকে তীব্রভাবে ধীর করে দিলে আরও হার বৃদ্ধির জন্য জরুরিতা কমাতে পারে।
মজুরি মূল্যস্ফীতির তুলনায় অনেক কম বৃদ্ধি পাচ্ছে যা বুধবারের কারণে ডেটাতে ১০’৭ শতাংশে পৌঁছবে বলে আশা করা হচ্ছে যা, ব্রিটিশ গৃহস্থালীসমূহের ব্যয় ক্ষমতাকে আঘাত করছে।
ওএনএস বলেছে যে মজুরির জন্য তার উভয় ব্যবস্থা, ভোক্তা মূল্য সূচকের জন্য সামঞ্জস্য করা হয়েছে, প্রায় ৪ শতাংশ কমেছে।
নিষ্ক্রিয় হিসাবে শ্রেণীবদ্ধ লোকদের ভাগ – কাজ বা এটি খুঁজছেন না – আগস্ট থেকে তিন মাসে ২১’৭ থেকে ২১’৬ এ নেমে এসেছে। হান্ট বলেছেন যে তিনি বৃহস্পতিবার তার বাজেট বিবৃতিতে শ্রমিক সংকটের সমস্যাগুলি সমাধান করবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button