যুক্তরাজ্যের জন্য কঠিন বছর হতে পারে ২০২৩ সাল

যুক্তরাজ্যের সরকারী অর্থনৈতিক পূর্বাভাসদানকারী সংসদ সদস্যদের সতর্ক করেছেন যে, বিল বৃদ্ধি অব্যাহত থাকায় পরিবারের জন্য ২০২৩ সাল একটি খুব কঠিন বছর হতে চলেছে। অফিস ফর বাজেট রেসপন্সিবিলিটি (ওবিআর) কমিটির সদস্য ডেভিড মাইলস এক বছরেরও বেশি সময় ধরে যুক্তরাজ্যের মন্দার মুখোমুখি হওয়ার পূর্বাভাস দেওয়ার পর কঠোর সতর্কতা জারি করেছেন।
মিঃ মাইলস বলেন, ক্রমবর্ধমান সুদের হার এবং ক্রমাগত মুদ্রাস্ফীতির প্রভাব পরের বছর চাপ সৃষ্টি করবে, যা ২০২৪ সালে একটি কোণে পরিণত হতে পারে।
ট্রেজারি কমিটির সাথে কথা বলার সময়, অর্থনীতিবিদ বলেছিলেন: ২০২৩ সাল একটি খুব কঠিন বছর হতে চলেছে, খুব সম্ভবত, তবে পরবর্তী বছরগুলি খুব খারাপ হবে না। তবুও, পূর্বাভাসকারী সংস্থার সাম্প্রতিক অর্থনৈতিক পূর্বাভাসগুলি এখনও আরও আশাবাদী বলে মনে হচ্ছে। এই মাসের শুরুর দিকে ব্যাঙ্ক অফ ইংল্যান্ড এটা প্রকাশ করেছে।
ওবিআর-এর চেয়ার রিচার্ড হিউজ বলেছেন যে সুদের হারের প্রত্যাশা এবং জ্ জ্বালানীর দামের ফিউচার দুটি পূর্বাভাসের মধ্যে হ্রাস পাওয়ায় এর দীর্ঘমেয়াদী বৃদ্ধির অনুমান আরও ইতিবাচক।ওবিআর আরও বলেছে যে, এটি ভবিষ্যদ্বাণী করছে যে জীবনযাত্রার অব্যাহত ব্যয়ের চাপ সত্ত্বেও আরও বেশি লোক তাদের সঞ্চয় ব্যয়ের অভ্যাসকে সমর্থন করার জন্য ব্যবহার করবে।
মিঃ হিউজ কমিটির সাংসদদের আরও বলেছিলেন যে, প্রাক্তন প্রধানমন্ত্রী লিজ ট্রাসের মিনি বাজেটের অর্থনৈতিক পতনের পরে সরকারগুলিকে “আপ-টু-ডেট অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি” ছাড়া আর্থিক সিদ্ধান্ত নেওয়া উচিত নয়। তারা অর্থনৈতিক পূর্বাভাস ছাড়াই ট্যাক্স কমানো এবং ব্যয়ের ব্যবস্থা করার ঘোষণা দেওয়ার পরে সেপ্টেম্বরে বিপর্যয় ঘটে।
এই জুটি ৭ সেপ্টেম্বর মিঃ হিউজকে বলেছিল যে তারা ২৩ সেপ্টেম্বর একটি আর্থিক ঘোষণার জন্য অর্থনৈতিক পূর্বাভাস চাইবে না।যাইহোক, আর্থিক ঘোষণার অনুদানহীন প্রকৃতির বিষয়ে উদ্বেগ এবং অর্থনৈতিক দৃষ্টিভঙ্গির স্পষ্টতার অভাব মার্কিন ডলারের বিপরীতে পাউন্ডকে রেকর্ড নিম্নে নামিয়ে দেয়।
শেষ পর্যন্ত, অর্থনৈতিক অস্থিরতা ট্রাস সরকারের সংক্ষিপ্ত মেয়াদে অবদান রাখে, নতুন চ্যান্সেলর জেরেমি হান্টের দ্বারা ব্যয়ের পরিকল্পনাগুলি মূলত বিপরীত হয়ে যায়।
গত মঙ্গলবার, মিঃ হিউজ বলেছেন: কমিটি তার নিজস্ব প্রতিবেদনে পূর্বাভাস ছাড়াই প্রধান নীতি ঘোষণার জন্য যুক্তরাজ্যের রাজস্ব নীতি তৈরির ক্রমবর্ধমান প্রবণতা সম্পর্কে মন্তব্য করেছে। শুধুমাত্র আমাদের নয়, আন্তর্জাতিক প্রতিষ্ঠানের দ্বারা সংজ্ঞায়িত ভাল অনুশীলন, বলবে যে অর্থনৈতিক দৃষ্টিভঙ্গির আপ-টু-ডেট দৃষ্টিভঙ্গি দ্বারা তাদের অবহিত না করে আপনার আর্থিক সিদ্ধান্ত নেওয়া উচিত নয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button