বিশ্বের প্রথম সোলার হেলিকপ্টার তৈরি করলেন বাংলাদেশি বিজ্ঞানী

Saifসাইফ নাসির : বিজ্ঞানের অগ্রযাত্রায় আরেকবার যুক্ত হলো বাংলাদেশের নাম। দেশের প্রথম সোলার হেলিকপ্টার তৈরি করেছে বাংলাদেশি বিজ্ঞানী ড. হাসান শহীদ। তার তত্ত্বাবধানে ইংল্যান্ডের কুইন মেরি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এমন এক ধরনের হেলিকপ্টার তৈরি করেছেন, যা চলবে কেবল সৌরশক্তিতে।
লন্ডনের কুইন মেরি ইউনিভার্সিটির স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের সহযোগী অধ্যপক ড. হাসান শহীদ। সুইজারল্যান্ডের সোলার ইমপালস ও নাসার পার্থ ফাইন্ডারসহ সোলার প্যানেলের অনেক প্রজেক্ট থাকলেও বাঙালি ড. হাসানের হাত ধরেই তৈরি হলো বিশ্বের প্রথম সোলার হেলিকপ্টার। তবে তার সঙ্গে ছিলেন আরও এক বাংলাদেশি বংশোদ্ভূত। তিনি হলেন- সাকির আহমেদ।
বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলার হানুয়া গ্রামে জন্ম গ্রহণ করেন ড. হাসান শহীদ। তিনি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক ডিগ্রি অর্জন করেছেন বরিশাল ক্যাডেট কলেজে। এরপর গ্রাজুয়েশন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লাইড ফিজিক্স, ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগে। এরপর পিএইচডি করেছেন যুক্তরাজ্যের শেফিল্ড বিশ্ববিদ্যালয় থেকে।
এ বিষয়ে ড. হাসান বলেন, বর্তমান বিশ্বে এনার্জির একটা সংকট চলছে। এ অবস্থায় আমাদের চিন্তা ছিল কীভাবে সোলার হেলিকপ্টার তৈরি করা যায়। এক্ষেত্রে আমাদের প্রথম চ্যালেঞ্জ ছিল কোনো ব্যাটারি ছাড়া শুধু মাত্র সোলার পাওয়ার দিয়ে কীভাবে হেলিকপ্টারটি চালানো যায়। এই চ্যালেঞ্জে আমরা জয়ী হই এ বছরের মার্চে।
প্রথম দিকে শুধু বিশেষ ক্ষেত্রে সোলার হেলিকপ্টার ব্যবহার হলেও ভবিষ্যতে তা প্রসারের সম্ভাবনার কথা জানিয়েছেন বিজ্ঞানী হাসান। কুইন মেরিতে মাস্টার্সে অধ্যায়নরত সাত শিক্ষার্থীর সমন্বয়ে উদ্ভাবিত সোলার হেলিকপ্টারটি স্বীকৃতি (প্রুফ অব কনসেপ্ট) পেয়েছে।
দলের কো-ইনভেটর মিয়ার্সকাজ বলেন, সবকিছু ঠিক থাকলে এটির বাণিজ্যিক উৎপাদনে আর বেশি দেরি নেই।
বিশ্বের বিকল্প জ্বালানি হিসেবে সোলার প্যানেল বহুদিন ধরে ব্যবহার হয়ে আসলেও সোলার হেলিকপ্টারটি তৈরি করেছে নতুন ইতিহাস। আর এই ইতিহাসের সঙ্গে বাংলাদেশের নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে। সম্পাদনা : তারেক

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button