মর্গেজ বৃদ্ধির সম্ভাবনা

অতিরিক্ত ৫ হাজার পাউন্ড ব্যয় করতে হবে অর্ধকোটি পরিবারকে

যুক্তরাজ্যে ৫০ লাখেরও বেশী পরিবার তাদের বার্ষিক মর্গেজের অর্থ বর্তমান ও ২০২৪ সালের সময়টুকুর মধ্যে ৫ হাজার ১ শ’ পাউন্ড বৃদ্ধি দেখতে পেতে পারে। ইতোমধ্যে খাদ্য ও জ্বালানীর উচ্চমূল্যে হিমশিম খাওয়া গৃহস্থালীগুলোর জন্য এটা বাড়তি দুর্ভোগ বয়ে আনবে।
থিংক ট্যাংক ‘রেজোলিউশন ফাউন্ডেশন’- এর বিশ্লেষণ অনুযায়ী, বাড়িঘরের মালিকদের মর্গেজে ২৬ বিলিয়ন পাউন্ড বৃদ্ধি ঘটবে এবং প্রায় এক পঞ্চমাংশ গৃহস্থালীকে ২০২৪ সালের শেষ নাগাদ অধিক হাউজিং বা আবাসন বাবত ব্যয় করতে হবে।
থিংক ট্যাংক এর গবেষনা পরিচালক লিন্ডসে জাজ বলেন, বর্তমান ও আগামী নির্বাচনের মধ্যেকার সময়ে ব্রিটেনে আরো ২৬ বিলিয়ন পাউন্ড মর্গেজ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। ঋণগ্রহনকারীদের প্রায় অর্ধেক হাউজিং ব্যয় বৃদ্ধির দরুন তাদের বাজেট কমপক্ষে ৫ শতাংশ হ্রাস দেখতে পাবেন। সর্বোপরি, ঋন প্রদানকারীরা সস্তা মর্গেজের ‘সোনালী যুগ’- এর সমাপ্তি দেখতে পাচ্ছেন।
তিনি আরো বলেন, ব্রিটেনব্যাপী গৃহস্থালীসমূহ পে প্যাকেটর সংকোচন ও জ্বালানী ব্যয় বৃদ্ধির দরুন মূল্যস্ফীতি তাড়িত জীবনযাত্রার ব্যয় সংকটের মধ্যে দিয়ে দিন কাটাচ্ছে। সরকার ওয়েলকাম এনার্জি প্রাইস গ্যারান্টি- এর ন্যায় নীতিমালার মাধ্যমে সংকট মোকাবেলা করেছে। তবে ব্যাংক অব ইংল্যান্ড সুদের হার বেশী পরিমানে বৃদ্ধির মাধ্যমেও পরিস্থিতি মোকাবেলা করছে, যা সঞ্চয়কারীদের সহায়তা করবে। অবশ্য এটা মর্গেজ বাড়িঘরগুলোর জন্য নতুন করে জীবনযাত্রার মান সংকট সৃষ্টি করবে।
রেজোলিউশন ফাউন্ডেশন বলেছে যে, ১৭ লাখ গৃহস্থালীর মর্গেজ পেমেন্ট বর্তমান ও চলতি বছরের শেষ ভাগের মধ্যে বৃদ্ধি পাবে। আরো ৪ লাখ গৃহস্থালীকে আগামী ২০২৩ সালের শুরু থেকে অধিক পরিমানে অর্থ পরিশোধ শুরু করতে হবে। ২০২৪ সালের শেষ নাগাদ ৫১ লাখ ঋনগ্রহীতা তথা গৃহস্থালীর এক পঞ্চমাংশ অধিক মূল্য পরিশোধ শুরু করবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button