সন্তানদের খাবার জোগাতে কর্মক্ষেত্রে না খেয়ে থাকছেন এনএইচএস নার্সেরা

কিছু নার্স আর্থিক দিক দিয়ে এতোই কঠিন অবস্থায় যে, তাদের বাচ্চাদের খাওয়ানো এবং পোশাক দেওয়ার জন্য তাদের কাজের জায়গায় তারা খাচ্ছেন না, হাসপাতালের কর্তাদের মধ্যে গবেষণায় এটা দেখা গেছে। অর্থের অভাবও কিছু এনএইচএস কর্মীদের বেতন পাওয়ার আগের দিনগুলিতে অসুস্থ হয়ে ডাকতে প্ররোচিত করছে কারণ তারা আর তাদের শিফটের জন্য ভ্রমণের খরচ বহন করতে পারেন না। অন্যরা আর্থিক সমস্যা মেটানোর প্রচেষ্টায় এনএইচএস-এর বাইরে দ্বিতীয় চাকরি নিচ্ছেন।
ইংল্যান্ডের স্বাস্থ্যসেবা কর্মীদের জীবনযাত্রার সংকটের প্রভাব এনএইচএস সেবা প্রদানকারীদের দ্বারা পরিচালিত স্বাস্থ্য ট্রাস্টের প্রধান নির্বাহী, চেয়ার এবং অন্যান্য সিনিয়র ব্যক্তিদের একটি জরিপে উঠে এসেছে, যা ট্রাস্টের প্রতিনিধিত্ব করে।এনএইচএস প্রোভাইডারের নীতি ও কৌশলের পরিচালক মরিয়ম ডেকিন বলেছেন: নার্সদের দিনের বেলা খাওয়া এবং বাড়িতে তাদের বাচ্চাদের জন্য স্কুল ইউনিফর্ম কেনার মধ্যে একটি বেছে নেওয়ার হৃদয়বিদারক গল্প রয়েছে। নার্স এবং অন্যান্য কর্মীদের ক্রমবর্ধমান সংখ্যা, বিশেষ করে নিম্ন বেতনের ব্যান্ডে, তারা এনএইচএস-এ কাজ করার সামর্থ্য রাখে না।
এক চতুর্থাংশেরও বেশি (২৭%) ট্রাস্ট ইতিমধ্যেই কর্মীদের জন্য খাদ্য ব্যাঙ্ক পরিচালনা করে, এবং আরও ১৯% একটি খোলার পরিকল্পনা করছে, যাতে এটা কর্মীদের তীব্র আর্থিক সমস্যাগুলি থেকে মুক্তি পেতে সহায়তা করে৷
জরিপে আরও দেখা গেছে যে কিছু কর্মী নগদ খালি করার জন্য তাদের এনএইচএস পেনশনে অবদান রাখা বন্ধ করছে। পেট্রোলের দাম বেড়ে যাওয়ায় গাড়ি ভরতে পারছে না। তাদের বিল পরিশোধের চাপের কারণে মানসিক স্বাস্থ্য সমস্যা রয়েছে।
পরিস্থিতি এতটাই গুরুতর যে কিছু স্বল্প বেতনের স্বাস্থ্যকর্মী, যেমন স্বাস্থ্যসেবা সহকারী, এনএইচএস-এ তাদের চাকরি ছেড়ে দিচ্ছে এবং পরিবর্তে পাব এবং দোকানগুলিতে আরও ভাল বেতনের কাজ নিচ্ছে, এনএইচএস প্রধানরা বলেছেন।দুই-তৃতীয়াংশ (৬৮%) ট্রাস্ট বলেছে যে, স্টাফরা ভাল শর্তাবলীর জন্য অন্যত্র চলে যাওয়া একটি “উল্লেখযোগ্য বা গুরুতর প্রভাব” ফেলেছে, এবং বিদ্যমান নিয়োগ এবং ধরে রাখার সমস্যাকে বাড়িয়ে তুলছে।
ডেকিন বলেছেন: ট্রাস্ট নেতারা এনএইচএস-এ যোগদান করতে ইচ্ছুক লোকেদের মধ্যে মন্থরতা দেখছেন, সেইসাথে আতিথেয়তা বা খুচরার মতো অন্যান্য শিল্পে যোগ দিতে চাইছেন, যা আরও প্রতিযোগিতামূলক বেতন দেয়। দুঃখজনক সত্য হল কিছু অনলাইন খুচরা বিক্রেতাদের জন্য বা সুপারমার্কেটে কাজ করে বেশি উপার্জন করতে পারে।
এটা মনে হচ্ছে ইউকে ভিক্টোরিয়ান সময়ে ফিরে গেছে, যখন শ্রমিকরা এত দরিদ্র ছিল তারা তাদের পরিবারকে খাওয়ানোর সামর্থ্য ছিল না, বলেছেন ইউনিয়ন ইউনিসনের স্বাস্থ্য প্রধান সারা গোর্টন। এটি একটি মর্মান্তিক অবস্থা। মন্ত্রীদের লজ্জিত হওয়া উচিত যে জিনিসগুলি এখানে এসেছে।
দ্য গার্ডিয়ান গত মাসে রিপোর্ট করেছে যে কীভাবে ট্রাস্টগুলি বিভিন্ন স্কিমের মাধ্যমে কর্মীদের ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি মোকাবেলায় সহায়তা করার চেষ্টা করছে, যার মধ্যে রয়েছে আর্থিক কষ্টের অনুদান, বাচ্চাদের স্কুল ইউনিফর্মের জন্য অর্থ প্রদান এবং তাদের রেস্তোরাঁয় কম দামের খাবার সরবরাহ করা।ট্রাস্টগুলি এই শীতে স্ট্রাইকের সম্ভাব্য ঢেউয়ের জন্য নিজেদের প্রস্তুত করছে, যখন মূল্যস্ফীতি প্রায় ১০% হয় তখন সরকার তাদের মাত্র ৩% বেতন বৃদ্ধির প্রস্তাব দেয়ার ফলে ক্ষুব্ধ কর্মীরা৷ একজন ট্রাস্ট বস বলেছিলেন যে কর্মীদের বিভিন্ন গ্রুপের দ্বারা ওয়াকআউটের সম্ভাব্য সমন্বয় স্বাভাবিক পরিষেবাগুলি বজায় রাখা কঠিন করে তুলতে পারে।
এনএইচএস প্রদানকারীরা আরও দেখতে পান যে জীবনযাত্রার চাপ রোগীদের প্রভাবিত করছে, আরও বেশি লোক মানসিক স্বাস্থ্য সমস্যা নিয়ে এএন্ডই-তে আসছে। কিছু রোগী যাদের নিয়মিত হাসপাতালে যেতে হত তারা শুধুমাত্র ভ্রমণ খরচ জড়িত থাকার কারণে কিছু অ্যাপয়েন্টমেন্টে যোগ দিতে শুরু করেছিল।
একজন সরকারী মুখপাত্র বলেছেন: আমরা জানি এনএইচএস কর্মীরা জীবনযাত্রার চাপের সাথে লড়াই করছে, এবং আমরা স্বাধীন বেতন পর্যালোচনা সংস্থা অনুসারে ১ মিলিয়নেরও বেশি কর্মীকে কমপক্ষে ১৪০০ পাউন্ড বেতন বৃদ্ধি করেছি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button