বিদেশী শ্রমিকদের ভিসা বিধি শিথিল করছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

যুক্তরাজ্যে শ্রমিক ঘাটতি হ্রাস এবং ব্যবসায়ের প্রবৃদ্ধি বাড়ানোর লক্ষ্যে প্রধানমন্ত্রী লিজ ট্রাস ইমিগ্রেশন নীতিমালা শিথিলের সিদ্ধান্ত নিয়েছেন। দেশে শূন্যতা পূরনের লক্ষ্যে অভিবাসীদের ভিসা পেতে সহায়তা প্রদানে পরিকল্পিত শর্টেজ অকুপেশন লিস্ট পুনর্বিবেচনা ও বৃদ্ধি করবেন বলে প্রত্যাশা করা হচ্ছে। এটা লিজ ট্রাসের এ সংক্রান্ত মিশনের অংশ। বিদেশী শ্রমিকদের যাতে অধিকতর সহজে রিক্রুট বা সংগ্রহ করা যায়, এই উদ্দেশ্যে তালিকাটি পর্যালোচনা করা হবে।
বিভিন্ন খাতের বিনিয়োগকারীরা শ্রমিক ঘাটতি নিয়ে সোচ্চার হওয়ার প্রেক্ষিতে ইন্ডাষ্ট্রি অধিকতর মাইগ্র্যান্টদের অধিক সংখ্যক ভিসা প্রদানের দাবি জানাচ্ছে। ব্যবসা প্রতিষ্ঠানগুলো এই বলে হতাশায় ভুগছে যে, দক্ষ শ্রমিকদের জন্য বিদ্যমান ভিসা সিস্টেম শ্রমিক ঘাটতি মোকাবেলায় যথেষ্ট নয়।
ডাউনিং স্ট্রিট এটা অস্বীকার করেনি যে, প্রধানমন্ত্রী যুক্তরাজ্যে বিদেশী শ্রমিক আসার পথকে সহজ কররার পরিকল্পনা করছেন। রক্ষনশীল দলের জন্য প্রচারনাকালে মিসেস ট্রাস খামারে শ্রমিক স্বল্পতা মোকাবেলায় প্রতিশ্রুতি প্রদান করেন। ব্রেক্সিট পরবর্তী গমনাগমনে বিধি নিষেধ এবং করোনা মহামারি এর সাথে মৌসুমী শ্রমিক স্কীমের স্বল্প মেয়াদে সময় বৃদ্ধির দরুন খামার খাতে শ্রমিক ঘাটতি সৃষ্টি হয়।
সম্প্রতি এক সরকারী প্রতিবেদনে এই বলে সতর্ক করে দেয়া হয়েছে যে, এধরনের শ্রমিক ঘাটতি খাদ্য ও খামার খাতকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করছে। শ্রমিক না থাকায় খামারীদের প্রায়ই স্বাস্থ্যবান পশু জবাই করে ফেলতে হচ্ছে এবং মাঠে ফলমূল পঁচে যাচ্ছে।
২০১৯ সালে প্রথম মৌসুমী শ্রমিক কর্মসূচী চালু করা হয়। উদ্যান ও পোল্ট্রি খাতে মৌসুমী কাজের জন্য সাময়িকভাবে ৪০ হাজার বিদেশী শ্রমিকের অনুমতি দেয়া হয়। এক্ষেত্রে বিধি নিষেধ প্রত্যাহার করা হবে এবং মৌসুমী শ্রমিকদের ৬ মাসের মেয়াদ বর্ধিত করা হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।
ডাউনিং স্ট্রিট সূত্র বলেছে, তারা প্রত্যন্ত অঞ্চলের অর্থনীতিসহ অর্থনীতিকে চাঙ্গা করতে সঠিক দক্ষতা লাভের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button