লিজ ট্রাস অর্থনীতি সংকোচনের পক্ষপাতী

ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস বিশ্ব নেতৃবৃন্দের প্রতি দূরদর্শী কর কর্তন চালুর ক্ষেত্রে ব্রিটেনের সাথে যোগ দেয়ার আহ্বান জানিয়েছেন। অর্থনীতিকে সংকুচিতকরনের প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ঘৃণা প্রকাশ সত্বেও তিনি এ আহ্বান জানান। উভয় দেশের নেতৃবৃন্দের নিউ ইয়র্কে প্রথম দ্বিপাক্ষিক আলোচনার প্রাক্কালে তিনি এ আহ্বান জানান।
গত বুধবার জাতিসংঘে প্রদত্ত এক ভাষনে লিজ ট্রাস বলেন, মুক্ত বিশ্বের উচিত রাশিয়ার মতো কর্তৃত্ববাদী দেশসমূহের বৈশ্বিক অর্থনীতি নিয়ে কারসাজি করার সুযোগ প্রত্যাখ্যানের জন্য অর্থনৈতিক প্রবৃদ্ধিকে অগ্রাধিকার প্রদান করা। গত মঙ্গলবার তিনি জীবনযাত্রার সংকট মোকাবেলায় হিমশিম খাওয়া গৃহস্থালীগুলোকে সহায়তা প্রদানে সকল করের হার পর্যালোচনার প্রতি তার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। তিনি বলেন, আমাদের অর্থনীতিকে ঠিকঠাক রাখতে আমাদেরকে কঠিন সিদ্ধান্ত গ্রহন করতে হবে। আমাদেরকে আমাদের কর হারের দিকে নজর দিতে হবে। আমরা যাতে বিনিয়োগ আকর্ষন করতে পারি সেজন্য আমাদের কর্পোরেশন ট্যাক্সকে অন্যান্য দেশের সাথে প্রতিযোগিতাপূর্ন রাখতে হবে।
লিজ ট্রাস ইতোমধ্যে এই ইংগিত প্রদান করেছেন যে, অধিকতর কর কর্তনের উদ্যোগ নেয়া হচ্ছে, আর সেটা শুক্রবারের প্রত্যাশিত পরিবর্তনের সীমার বাইরে। তিনি বলেন, স্বল্প কর অর্থনৈতিক প্রবৃদ্ধির দিকে নিয়ে যায়, এ ব্যাপারে আমার মনে কোন সন্দেহ নেই।
সচেতন মহলের মতে, লিজ ট্রাস মনে করেন যে, স্টাম্প ডিউটি কর্তন অধিক সংখ্যক লোককে স্থান পরিবর্তনে উৎসাহিত করবে, যা কোষাগারে প্রতি বছর জমা দেয় ১২ বিলিয়ন পাউন্ড। তিনি চান জনগনের উপার্জিত অর্থ বেশী হারে থাকুক তাাদের কাছে, কারন তিনি বিশ্বাস করেন, আদেশ-নির্দেশনার চেয়ে স্বাধীনতা উত্তম।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button