জুলাই মাসে মূল্যস্ফীতি ৯.৯ শতাংশে নেমেছে, যদিও তা চার দশকের মধ্যে সর্বোচ্চ

জুলাই মাসে মূল্যস্ফীতি ১০.১শতাংশ থেকে ৯.৯শতাংশে এ নেমে যাওয়ায় ব্যাংক অফ ইংল্যান্ডের নীতিনির্ধারকদের সমস্যা হবে না যখন তারা সুদের হার নির্ধারণের জন্য পরের সপ্তাহে মিলিত হবেন। এর মুদ্রানীতি কমিটি (এমপিসি) মুদ্রাস্ফীতিকে ২শতাংশে নামিয়ে আনতে ঋণের খরচ বাড়ানোর লক্ষ্যে রয়েছে। দাম বৃদ্ধি যা প্রায় ১০শতাংশে আটকে আছে, এখনও খুব বেশি। এক মাসের পরিসংখ্যান একটি প্রবণতা নয়।
নয়জন এমপিসি সদস্য দেশে এবং বিদেশে অন্যান্য অনেক উন্নয়ন নিয়েও চিন্তা করবেন যেগুলো সুদের হার বৃদ্ধির কারণ হিসেবে বিবেচিত হতে পারে। তালিকার শীর্ষে থাকবে সরকারের ১৫০ বিলিয়ন জ্বালানী ভর্তুকি স্কিম, যা লক্ষ লক্ষ লোককে উপকৃত করবে।
উন্নত পরিবারগুলি আমদানিকৃত আইটেমগুলিতে অর্থ ব্যয় করার সম্ভাবনা বেশি থাকে যেগুলির সরবরাহ কম থাকে, যার ফলে খুচরা বিক্রেতারা তাদের দাম আরও বাড়াতে বাধ্য হয়। উচ্চ সুদের হার মাসিক বন্ধকী বিলের মাধ্যমে খাওয়াবে এবং তাদের ব্যয়ের উপর লাগাম টেনে ধরতে রাজি করাবে। অন্তত এটাই তত্ত্ব।
মজুরি ব্যাঙ্কের রেট-সেটারদের জন্য আরেকটি উদ্বেগের বিষয়। জুলাই মাসে, মজুরি বৃদ্ধি ৪.৭শতাংশ থেকে বেড়ে ৫.২ শতাংশ হয়েছে। এই পরিসংখ্যানগুলি মুদ্রাস্ফীতির হারের তুলনায় খুব কম হতে পারে এবং দুই প্রজন্মের মধ্যে জীবনযাত্রার মানের উপর সবচেয়ে খারাপ চাপ প্রকাশ করে। কিন্তু তারা এখনও এমপিসি-কে উদ্বিগ্ন করে, যা আশঙ্কা করে যে, উচ্চ মজুরি পরবর্তী বছরগুলিতে উচ্চ মূল্যের ট্রিগার করবে যখন অন্যান্য ব্যবসায়িক খরচ শান্ত হবে।
আন্তর্জাতিক শক্তি সংস্থা আজ তার মাসিক তেল প্রতিবেদনে বলেছে, অর্থনৈতিক মন্দা গভীর হওয়ার কারণে তেলের বৈশ্বিক চাহিদা অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে থেমে যাবে, কিন্তু আগামী বছর আবার বাউন্স হবে বলে আশা করা হচ্ছে।
এটি অনুমান করে যে চীন ‘তার কোভিড লকডাউনগুলি সহজ করবে, যখন বিমান ভ্রমণের বৃদ্ধি এয়ারলাইনগুলির থেকে জেট জ্বালানির চাহিদা বাড়িয়ে দেবে।
জুলাই মাসে বাজারে এখনও প্রচুর গতি ছিল, দুর্বল অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি সত্ত্বেও, জুন থেকে জুলাইয়ের মধ্যে গড় দাম ৬০০০পাউন্ড বেড়েছে। যাইহোক, আরও সময়োপযোগী ডেটাতে গত কয়েক মাস ধরে ধীরগতির কিছু লক্ষণ দেখা গেছে। বন্ধকী অনুমোদনগুলি এখন ঐতিহাসিক গড় থেকে নিচে নেমে গেছে এবং এজেন্টরা কম নতুন ক্রেতা অনুসন্ধানের প্রতিবেদন করছে।
সামনের দিকে তাকিয়ে, আমরা আশা করি যে আগামী মাসগুলিতে দামের বৃদ্ধি মন্থর হবে কারণ পরিবারগুলি তাদের সামর্থ্য কী এবং এখন কেনার সময় কিনা তা আবার দেখে। এই মুহূর্তে, যাইহোক, আমরা দামে উল্লেখযোগ্য পতনের আশা করছি না কারণ চাহিদা কমার সম্ভাবনা থাকলেও বাজারে সম্পত্তির ঘাটতি রয়েছে।
গত সপ্তাহে একজন নতুন প্রধানমন্ত্রীর নিয়োগ এবং ২৫০০পাউন্ড জ্বালানির মূল্য ক্যাপ ঘোষণার ফলে ভোক্তাদের আস্থার উন্নতি ঘটবে এবং পরিবারের উপর চাপ কমবে, যার অর্থ হতে পারে হাউজিং মার্কেট অন্যথায় পরিস্থিতির চেয়ে ভালো পারফর্ম করবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button