লিজ ট্রাসের ২ বছরের জ্বালানি পরিকল্পনা ঘোষণা

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস আগামী অক্টোবর থেকে জ্বালানি বিলের বার্ষিক মূল্যসীমা বেঁধে দিয়েছেন। এটা গৃহস্থালি প্রতি গড়ে আড়াই হাজার পাউন্ড। এ ক্ষেত্রে সহায়তা দুই বছর স্থায়ী হবে। ব্যবসা প্রতিষ্ঠানগুলো ছয় মাসের একটি সহায়তা প্যাকেজ পাবে যা একই সমতুল্য সহায়তা প্রদান করবে।
এর ৬ মাস পর অরক্ষিত ব্যবসা প্রতিষ্ঠানসমূহকে পরবর্তী সহায়তা দেয়া হবে। এছাড়া সরকার ফ্র্যাকিংয়ের এর উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে, যাতে শেইল রক থেকে তেল গ্যাস উত্তোলনে বিধি নিষেধ ছিলো। লিজ ট্রাস হাউজ অফ কমন্সে এই ঘোষণা প্রদান করেন।
তেল গ্যাস উত্তোলন স্থলে নিকটবর্তী এলাকার বাসিন্দা জনৈক নারী সুসান তেল গ্যাস উত্তোলন থেকে সরকারি নিষেধাজ্ঞা প্রত্যাহারে ঘোষণায় উদ্বিগ্ন।
তিনি বলেন যে, প্রচুর মিথেন নির্গমন, ভূমির কম্পন এবং বাধা বিঘ্নের অভিজ্ঞতা আমার হয়েছে, যা উত্তোলন স্থল থেকে উৎপত্তি হয়। আমার নিকট সস্তা জ্বালানির চেয়ে স্বাস্থ্য ও মনের শান্তি বেশি মূল্যবান। প্রয়োজনে জনৈক ফিলিপ চান সরকার যুক্তরাজ্যের সকল তেল গ্যাস জাতীয়করণ করুক।
তিনি বলেন, আমরা যন্ত্রণাকে জাতীয়করণ করেছি, তাই মুনাফাও জাতীয়করণ করা হোক। যদি আমরা আমাদের জাতীয় সম্পদের নিয়ন্ত্রণ গ্রহণ করতে পারি তবে আমরা একটি যথাযথ অভ্যন্তরীণ জ্বালানি বাজার পাবো। আমাদেরকে আমাদের জনগণকে আগে দেখতে হবে।
ব্ল্যাকফোর্ড লিজ ট্রাস এর সমালোচনা করে বলেন, তার বড় সিদ্ধান্ত হচ্ছে বড় ব্যবসায়ীদের মুনাফার সুরক্ষা প্রদান। ব্ল্যাকফোর্ড জ্বালানি উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর সমালোচনা করে বলেন, তারা লভ্যাংশ দিচ্ছে এবং মুনাফা সহ তাদের শেয়ার পুনরায় কিনে নিচ্ছে। এসব অর্থ দেশের অবকাঠামোতে বিনিয়োগ করছে না।
বর্তমান সিস্টেম লক্ষ্য অর্জনে যথাযথ নয় এবং এর জরুরী পর্যালোচনা প্রয়োজন বলে তিনি উল্লেখ করেন।
রক্ষনশীল দলের এমপি থেরেসা মে বলেন, বাড়িঘরে জ্বালানি সক্ষমতার উন্নয়ন আবশ্যক। এতে শুধু যে জ্বালানির চাহিদা হ্রাস পাবে এমন নয় এতে এই উপগ্রহও রক্ষা পাবে।
এ প্রসঙ্গে তিনি বলেন, আমাদের বাড়িঘরে হোম ইন্সুলেশন বা ফাঁক ফোকর ও ছিদ্র বন্ধকরণ কর্মসূচি গ্রহণ করা গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button