যুক্তরাজ্যে সর্বনিম্ন মজুরী ১৫ পাউন্ডে উন্নীত করার দাবি

ট্রেডস্ ইউনিয়ন কংগ্রেস (টিউইসি) বলেছে, যুক্তরাজ্যে সর্বনিম্ন মজুরী ১৫ পাউন্ডে উন্নীত করা উচিত। যতো তাড়াতাড়ি সম্ভব ঘন্টা প্রতি মজুরী ১৫ পাউন্ড করতে হবে। এই রেইট সকল বয়সী শ্রমিকদের ক্ষেত্রে প্রযোজ্য হতে হবে। এক্ষেত্রে ২৩ বছরের কম বয়সী শ্রমিকদের বিদ্যমান কম মজুরী প্রদানের বিষয়টি বাতিল করা উচিত। বর্তমানে ২৩ বছরের বেশী বয়সী শ্রমিকদের ঘন্টা প্রতি সর্বনিম্ন মজুরী ৯.৫০ পাউন্ড এবং ২১ ও ২২ বছর বয়সী শ্রমিকদের মজুরী ৯.১৮ পাউন্ড। বর্তমানে মূল্যস্ফীতির হার ১০ শতাংশ, তাই মজুরী বৃদ্ধি আবশ্যক।
যুক্তরাজ্য সরকার বলেছে, সর্বনিম্ন মজুরী বৃদ্ধি বেকারত্ব বৃদ্ধি করতে পারে। গত ৪০ বছর ধরে মূল্য দ্রুততম হারে বৃদ্ধি পাচ্ছে। এর নৈপথ্যে কাজ করছে খাদ্য ও জ্বালানীর উচ্চমূল্য। টিইউসি’র জেনারেল সেক্রেটারী ফ্রান্সিস ও’ গ্রাদি বলেন, প্রত্যেক শ্রমিকের উচিত মানসম্পন্ন জীবনযাপন করা। কিন্তু লাখ লাখ স্বল্প উপার্জনকারী শ্রমিক জীবনযাত্রার ব্যয় নির্বাহ করতে গিয়ে হিমশিম খাচ্ছে। বর্তমানে মূল্যবৃদ্ধি ও বিলের উর্ধ্বগামী অবস্থা তাদের অশ্রু সিক্ত করছে।
সরকার বলেছে, তারা শ্রমের মজুরী দিতে বদ্ধপরিকর এবং গত এপ্রিলে সবনিম্ন মজুরী বৃদ্ধি এ বছরের মধ্যে সর্ববৃহৎ ছিলো। তারা আরো বলেছে, তবে সর্বনিম্ন মজুরী খুব বেশী বাড়ালে কিংবা দ্রুত কমালে এটা বেকারত্বের দিকে ঠেলে দিতে পারে। এদিকে টিইউসি বলেছে, এমন এক সময় যখন কোম্পানীগুলো তাদের শেয়ারহোল্ডারদের বর্ধিত মুনাফা দিচ্ছে, তখন সরকারের উচিত সর্বনিম্ন মজুরী বৃদ্ধির মাধ্যমে শ্রমিকদের ন্যায্য শেয়ার নিশ্চিত করা। এক্ষেত্রে পরবর্তী এপ্রিলে রেইট বৃদ্ধির জন্য অপেক্ষা করা অনুচিত।
সর্বনিম্ন মজুরী বৃদ্ধি ঐসব স্বল্প আয়ের শ্রমিকদের দিয়ে শুরু করা উচিত, যারা জ্বালানীর বিল বৃদ্ধিতে ভীত শংকিত হয়ে পড়েছেন। একটি উচ্চ হারের মজুরীর অর্থ হচ্ছে শ্রমিকরা কাজে বেনিফিট কম দাবি করবে এবং অধিকতর ট্যাক্স প্রদান করবে একই সঙ্গে হাইস্ট্রিট থেকে বেশী খাদ্য ও সেবা ক্রয় করবে।
মিসেস গ্রাদি বলেন, তরুন শ্রমিকদের কম হারে মজুরী প্রদানের কোন যুক্তি নেই। বর্তমানে ১৮ থেকে ২০ বছর বয়সী শ্রমিকদের ঘন্টায় কমপক্ষে ৬.৮৩ পাউন্ড দেয়া হচ্ছে। অথচ তারা একই কাজে কঠোর শ্রম দিচ্ছে। শুধু বয়স ২৩ বছরের কম হওয়ায় তাদের প্রতি এ ধরনের বৈষম্য করা হচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button