১.৩ শতাংশ অর্থাৎ ৪৭৯৬ পাউন্ড হ্রাস পেয়েছে

চলতি বছর এই প্রথম যুক্তরাজ্যে বাড়ির দরপতন

চলতি বছর এই প্রথমবারের মতো যুক্তরাজ্যে বাড়ির দরপতন হয়েছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, অর্থনৈতিক অবস্থার চেয়ে গ্রীষ্মের অনাকর্ষন এজন্য বেশী দায়ী। রাইটমুভ এর এক পরিসংখ্যানে দেখা গেছে, যুক্তরাজ্যে গড়পড়তা একটি সম্পত্তির দাম আগষ্টে ১.৩ শতাংশ অর্থাৎ ৪৭৯৬ পাউন্ড হ্রাস পেয়েছে। গড়মূল্য নেমে এসেছে গড়ে ৩৬৫১৭৩ পাউন্ডে।
সংস্থাটির মতে, গ্রীষ্মকালে লোকজন ভ্রমনের নেশায় বা উৎসবে থাকে। তাই গত এক দশক যাবৎ গ্রীষ্মকালে বাড়ির মূল্য হ্রাস পেতে দেখা যাচ্ছে। তাদের মতে, গ্রীষ্মকাল অতিক্রান্ত হলে লোকজন হলিডে ব্রেক বা ছুটি থেকে ফিরে আসবে এবং সম্পত্তির মূল্য বাড়বে।
রাইটমুভের পরিচালক টিম ব্যানিস্টার বলেন, ২ বছরের উন্মাতাল অবস্থা থেকে মার্কেট স্বাভাবিক মৌসুমী প্যাটার্ন বা ধারায় ফিরছে। তাই বাড়ির চাহিত বা প্রত্যাশিত মূল্যে পতন ঘটা স্বাভাবিক। এছাড়া অনেক সম্ভাব্য বাড়ি বদলানো লোকজন ছুটির কারনে এদিক থেকে মুখ ফিরিয়ে রেখেছেন।
হ্যালিফ্যাক্স- এর মালিক লয়েড ব্যাংকিং গ্রুপ গত মাসে বলেছে যে, যখন তারা সম্পত্তির মূল্যে একটি হ্রাস প্রত্যাশা করছিলো এবং বন্ধক প্রদান করতে চাইছিলো, তখনো তাদের নিজেদের ঋণ প্রদানের হার একক সংখ্যায় বৃদ্ধির সম্ভাবনা ছিলো পরবর্তী ১২ থেকে ১৮ মাসব্যাপী। প্রোপার্টি ওয়েবসাইটে বলা হয়েছে, সম্পত্তির সরবরাহে স্বল্পতা মূল্যকে অব্যাহতভাবে উর্ধ্বমূখী রাখবে। কারন ২০১৯ সালের তুলনায় বর্তমান স্টক ৩৯ শতাংশ হ্রাস পেয়েছে। যদিও ক্রেতাদের অনুসন্ধান ২০২১ সালের তুলনায় ৪ শতাংশ কমেছে, তবুও এটা মহামারি ছড়িয়ে পড়ার আগের চেয়ে ২০ শতাংশ উর্ধ্বে রয়েছে।
তাদের মতে, চাহিদা এক ডিগ্রী হ্রাস পেয়েছে এবং ক্রেতাদের এখন আরো বেশী পছন্দ রয়েছে। তবে এই দু’টি বিষয় বিদঘুটে অবস্থায় রয়েছে এবং এই ভারসাম্যহীনতা এবছর বাড়ির বড়ো ধরনের দরপতন প্রতিরোধ করবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button