ঋষি সুনাকের ১০ বিলিয়ন পাউন্ডের সহায়তা প্রতিশ্রুতি

যুক্তরাজ্যের সাবেক চ্যান্সেলর বলেছেন যে, তিনি ক্রমবর্ধমান জ্বালানি বিল মেটাতে হিমশিম খাওয়া মানুষের সহায়তায় ১০ বিলিয়ন পাউন্ড পেতে সাহায্য করবেন। যখন তার রক্ষণশীল নেতৃত্ব প্রত্যাশী প্রতিদ্বন্দ্বীকে সহায়তাকারী জনৈক মন্ত্রী এই ইঙ্গিত দিয়েছেন যে, মূল্যবৃদ্ধির যাঁতাকলে পিষ্ঠ লোকজনকে প্রত্যক্ষ সহায়তা দানের জন্য একটি সহায়তা প্যাকেজ বিবেচনামূলক পন্থায় ঘোষণা করা হবে।
সুনাক সংকট মোকাবেলায় সরকারি ঋণগ্রহণ বৃদ্ধি করতেন বলে উল্লেখ করে ১৬ মিলিয়ন অরক্ষিত মানুষের জন্য তার একটি সহায়তা প্যাকেজের পরিকল্পনা রয়েছে বলে জানান।
ঋষি সুনাক বলেন, আমরা কী করব এ বিষয়ে জনগণকে পুন:নিশ্চিত করা প্রয়োজন এবং এ মুহূর্তে সবচেয়ে জরুরি বিষয়ে মনোযোগ কেন্দ্রীভূত করতে গিয়ে আমি কোনভাবেই ক্ষমা চাইবো না।
পত্রিকায় খবর বেরিয়েছে, তিনি জ্বালানি খাতে ৫ বিলিয়ন পাউন্ডের ভ্যাট কর্তনে গুরুত্ব প্রদান করেন। এছাড়া তিনি আবার একই পরিমাণ অর্থ সবচেয়ে অভাবী লোকজনের জন্য খুঁজে বের করার প্রতিশ্রুতি দিয়েছেন বলে উল্লেখ করা হয়েছে। তিনি বলেন, আপনি শুধু আশার বাণী দিয়ে আপনার শীতল ঘরকেকে উষ্ণ করতে পারবেন না।
এর আগে সুনাক দাবি করেন যে, তার প্রতিদ্বন্দ্বি নেতৃত্ব প্রত্যাশী লিজ ট্রাসের জীবনযাত্রার পরিকল্পনাসমূহ অরক্ষিত লোকজনকে প্রকৃত অসহায়ত্বের দিকে ঠেলে দেয়ার ঝুঁকি সৃষ্টি করতে পারে।
তিনিই সতর্কবাণী উচ্চারণ করে বলেন, প্রত্যক্ষ অর্থ প্রদান করা না হলে অবসরপ্রাপ্ত লোকজন এবং স্বল্প আয়ের মানুষ মারাত্মক দুর্ভোগে নিপতিত হতে পারে।
যাই হোক, কর্ম ও পেনশন বিষয়ক মন্ত্রী থেরেস কফি, যিনি লিজ ট্রাসের সমর্থক, শুক্রবার সকালে পাল্টা কৌশলী জবাবে প্রাইস ক্যাপ সংক্রান্ত জ্বালানি রেগুলেটর অফজেমকে একটি গুরুত্বপূর্ণ ঘোষণা দেয়ার জন্য অপেক্ষা না করার ব্যাপারে সুনাকের সমালোচনা করেন।
ট্রাসের পক্ষে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, লিজ ট্রাস একজন সম্পূর্ণ এমপি এবং তিনি জানেন গৃহস্থালিগুলো কিভাবে লড়াই করছে জীবনযাত্রার ব্যয় নির্বাহ করতে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button