জ্বালানী বিল জানুয়ারী থেকে বার্ষিক ৪২৬৬ পাউন্ডে উন্নীত হবে

যুক্তরাজ্যে বার্ষিক জ্বালানী বিল আগামী বছর জানুয়ারী থেকে ৪২০০ পাউন্ডে উন্নীত হতে পারে। এজন্য দেশটির জনগনকে ব্যাপক ও মারাত্মক দুর্ভোগের মধ্যে পড়তে হবে, যদি সরকার এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ গ্রহন না করে। গত মঙ্গলবার ‘কনসালট্যান্সি কর্নওয়াল ইনসাইট’ বলেছে, আগামী বছরের প্রথম তিন মাসে জ্বালানী ব্যয়ের ক্যাপ বা শেষ সীমা বার্ষিক ৪২৬৬ পাউন্ডে পৌঁছতে পারে। কনসালট্যান্সি এই মর্মে পূর্বাভাস প্রদান করেছে যে, কমার পূর্ব পর্যন্ত জ্বালানী বিল এপ্রিলে ৪৪২৬ পাউন্ডে উন্নীত হতে পারে।
মাত্র এক সপ্তাহ আগে কর্নওয়াল এই বলে পূর্বাভাস প্রদান করে যে, জ্বালানীর প্রাইসক্যাপ জানুয়ারী থেকে বার্ষিক ৩৬১৫ পাউন্ডে বৃদ্ধি পাওয়ার পথে আছে।
ভোক্তা সমর্থক মার্টিন লিউয়িস বলেন, সর্বশেষ পূর্বাভাস ‘ট্রাজিক নিউজ’ অর্থ্যাৎ বিয়োগান্তক খবর। তারা গৃহস্থালীগুলোকে রক্ষার জন্য অবিলম্বে কার্যকর পদক্ষেপ গ্রহনের আহ্বান জানিয়েছে সরকারের প্রতি। সাবেক চ্যান্সেলর ঋষি সুনাক চ্যান্সেলর থাকাকালীন গত মে মাসে প্রত্যেক গৃহস্থালীর জন্য ৪০০ পাউন্ড সহ ভোক্তাদের জন্য ১৫ বিলিয়ন পাউন্ডের সাপোর্ট প্যাকেজ বা সহায়তা প্যাকেজ ঘোষনা করেন। কিন্তু পাইকারী মূল্যবৃদ্ধি ঐ সহায়তাকে মুছে ফেলতে উদ্যত হলে সুনাক ও তার দলীয় প্রতিদ্বন্দ্বী নেত্রী লিজ ট্রাস আরো পদক্ষেপ গ্রহনের জন্য চাপের মধ্যে পড়েন।
দাতব্য সংস্থা জোসেফ রাউনট্রি ফাউন্ডেশন- এর মুখ্য বিশ্লেষক পিটার ম্যাটেজিক বলেন, পদক্ষেপ গ্রহনের ক্ষেত্রে প্রতিদিনের বিলম্ব নিম্ন আয়ের পরিবারগুলোতে উদ্বেগ বৃদ্ধি করছে, তারা জানেনা কীভাবে তারা এই শীতকাল চলবে।
তিনি বলেন, গত বছরের প্রথমদিকে সরকার কর্তৃক প্রতিশ্রুত অর্থ প্রদান তাদেরকে কিছুটা সাহায্য করেছে। তবে পরিস্থিতির অবনতি ঘটায় এই সহায়তা কমপক্ষে দ্বিগুন করা জরুরী হয়ে পড়েছে। জনগনকে বড়ো ধরনের দুঃখ-দুর্দশা থেকে বাঁচাতে হলে এটা অবশ্যই করতে হবে।
কনসালট্যান্সির প্রধান পরামর্শক ডঃ ক্রেইগ লাউরি বলেন, ভোক্তাদের সহায়তা প্যাকেজ প্রদানের ক্ষেত্রে সরকারের উচিত আমাদের পূর্বাভাসগুলো ব্যবহার করা। কনসালট্যান্সি জানিয়েছে, জ্বালানীর প্রাইস ক্যাপ, তাদের আগের দেয়া পূর্বাভাস থেকে গৃহস্থালী প্রতি ২০০ পাউন্ড বেড়ে বার্ষিক ৩৫৮২ পাউন্ডে উন্নীত হবে আগামী অক্টোবরে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button