ইউরোপে মানবপাচার ঠেকানোর পরিকল্পনা

ভূমধ্যসাগরে নৌ-অভিযানের অনুমোদন দিয়েছে ইইউ

EUলিবিয়ার মানবপাচারকারীদের ধরতে ভূমধ্যসাগরে নৌবাহিনীর অভিযান পরিচালনার পরিকল্পনা অনুমোদন দিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মন্ত্রীরা। ইইউর বৈদেশিক নীতিবিষয়ক প্রধান ফেডেরিকা মঘারিনি বিষয়টি নিশ্চিত করেছেন।
মঘারিনি বলেন, একজন ইতালীয় অ্যাডমিরালের অধীনে রোমে সদর দপ্তরসহ আগামী মাস থেকে অভিযান শুরু করাই হলো লক্ষ্য। ইইউ চায় মানবপাচারকারীদের ধরতে লিবিয়া উপকূলে তাদের নৌকাগুলো ধ্বংস করে উত্তর আফ্রিকার যুদ্ধবিক্ষুব্ধ এলাকা থেকে পালিয়ে আসা শরণার্থীদের ঢল ঠেকাতে। কিন্তু ইইউ এর বেশির ভাগ দেশই এক্ষেত্রে জাতিসংঘের হস্তক্ষেপ চায়।
এর আগে সাংবাদিকদের মঘারিনি বলেছিলেন, ‘আমরা একটি সিদ্ধন্ত নিতে পারলে তখন বিষয়টি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জন্য আরো জরুরি এবং পরিষ্কার হবে।’ নেটো মহাসচিব জেনারেল জেনস স্টোলেনবার্গও ইউরোপকে ওই পদক্ষেপ নেয়ারই আহ্বান জানান। তার মতে, ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা অভিবাসীদের সঙ্গে মিশে গিয়ে ইউরোপে প্রবেশের চেষ্টা নিয়ে থাকতে পারে।
উল্লেখ্য, এবছর ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে পৌঁছেছে প্রায় ৫১ হাজার অভিবাসী। এদের মধ্যে ৩০হাজার ৫শ’ জন ইতালি হয়ে ইউরোপে গেছে। জাতিসংঘ শরণার্থী সংস্থার হিসাব অনুযায়ী, সাগর পাড়ি দিতে গিয়ে প্রায় ১ হাজার ৮০০ জন মানুষ ডুবে মারা গেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button