ব্রেক্সিট বাতিলের পিটিশনে ৬০ লাখ মানুষের স্বাক্ষর

ইউরোপিয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার প্রক্রিয়া ‘অনুচ্ছেদ-৫০’ রদ করে ব্রেক্সিট বাতিল চেয়ে ব্রিটিশ পার্লামেন্টের ওয়েবসাইটে দাখিল করা পিটিশনে স্বাক্ষরের সংখ্যা এখন ষাট লক্ষ ছয় হাজারের ওপরে।
আজ রোববার দুপুর ১টা (লন্ডন সময়) পর্যন্ত এই পিটিশনে স্বাক্ষর করেন ষাট লক্ষ ছয় হাজার চার শত সাঁইত্রিশ জন। ১ এপ্রিল এই পিটিশন নিয়ে পার্লামেন্টে বিতর্ক করবেন এমপিরা।

পিটিশনের নিয়মানুযায়ী যে কোন পিটিশনে স্বাক্ষর ১০ হাজার ছাড়ালে সরকার তার উত্তর দেবে। ১ লাখেরও বেশি স্বাক্ষর জমা পড়লে সেটি পার্লামেন্টে বির্তকের জন্য তোলা হবে। যদিও ইতোমধ্যেই ব্রিটিশ সরকার অনুচ্ছেদ-৫০ রদ না করার কথা জানিয়ে দিয়েছে।

এদিকে ইউরোপিয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক টুইট বার্তায় বলেছেন, যারা ব্রেক্সিট চায় না ইইউ’র উচিত তাদের পাশে থাকা, কারণ তারা ইউরোপিয়।

টুইটে টাস্ক বলেন, ৬০ লাখ পিটিশনে স্বাক্ষর করেছেন, লন্ডনে ১০ লাখ র‌্যালি করেছেন। বিপুল পরিমাণ সংখ্যাগরিষ্ঠ এই দলের মতামতের সঙ্গে আপনি প্রতারণা করতে পারেন না, যারা কি না ইউরোপিয় ইউনিয়নের সঙ্গে থাকতে চায়।

তিনি আরো বলেন, ‘ব্রিটেন যদি তার কৌশল পরিবর্তন করে আমাদের উচিত হবে সময় দীর্ঘায়িত করার পথ খোলা রাখা। তার অর্থ, ব্রিটেনকে অবশ্যই ইউরোপিয় পার্লামেন্টের নির্বাচনে অংশ গ্রহণ করতে হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button