যানবাহনে ‘অবৈধ অভিবাসী’ বহনের শাস্তি ২০০০ পাউন্ড

অবৈধ অভিবাসন ঠেকাতে যুক্তরাজ্য সরকার মালবাহী গাড়ি ও যানবাহন সমূহের চালকদের উপর কঠোর জরিমানা আরোপের ব্যবস্থা করছে। গোপন অবৈধ অভিবাসী বহনে পাওয়া গেলে তাদেরকে বড় অংকের জরিমানা পরিশোধ করতে হবে।
যুক্তরাজ্য সরকার গত ১৮ জুলাই অবৈধ অভিবাসন মোকাবেলায় কঠোরতম জরিমানা প্রস্তাবের উপর জন্য একটি ইন্ডাস্ট্রি কন্সাল্টেশন শুরু করে। এতে কোন গোপন অবৈধ অভিবাসীকে বহনে পাওয়া গেলে সংশ্লিষ্ট মালবাহী গাড়ি ও গাড়ি চালককে কমপক্ষে ২০০০ পাউন্ড জরিমানা করা হবে।
অবৈধ অভিবাসী ও এর পেছনে থাকা অপরাধী চক্রের বিরুদ্ধে চলমান লড়াইয়ের অংশ হিসেবে ন্যাশনালিটি এন্ড বর্ডাস অ্যাক্টের মাধ্যমে বিদ্যমান ক্ল্যান্ডেস্টাইন এনট্র্যান্ট সিভিল পেনাল্টিজ স্কীমে পরিবর্তন আনা হবে। এতে মালবাহী গাড়ি ও গাড়ির চালকদের জন্য নতুন সিভিল পেনাল্টি অন্তর্ভুক্ত থাকবে, যারা তাদের যানবাহন পর্যাপ্তভাবে নিরাপদ রাখতে ও যথাযথ পরীক্ষা করতে ব্যর্থ হবে। গাড়িতে কোন অবৈধ গোপন প্রবেশকারী পাওয়া না গেলেও এক্ষেত্রে ব্যর্থতায় জরিমানা দিতে হবে। এটা বিপদজনক ভ্রমণ প্রতিরোধের অংশ হিসেবে মারাত্মক আহত হওয়া এমনকি মৃত্যুর ঠেকাতে করা হবে। ২০২০ সাল থেকে এইচজিবি এবং মালবাহী যানবাহনের মাধ্যমে গোপন অবৈধ প্রবেশকারী সংখ্যা প্রতি বছর বৃদ্ধি পাচ্ছে।
যুক্তরাষ্ট্র সরকার এটা বন্ধ করতে বদ্ধপরিকর। এজন্য মালবাহী গাড়ি ও গাড়ির চালকদের নতুনভাবে জরিমানার উদ্যোগ নেয়া হয়েছে।
ইন্ডাস্ট্রির সাথে এ ধরনের আলোচনা চলবে চার সপ্তাহ ধরে এবং ২০২২ সালের ১২ই সেপ্টেম্বর এটা সমাপ্ত হবে। আলোচনার পাশাপাশি হোম অফিস ব্যাপকভাবে ধারাবাহিক অনুষ্ঠান করবে। পার্লামেন্টারি আন্ডার সেক্রেটারি অফ স্টেট সাইমন ভেনিস এমপি বলেন, যুক্তরাজ্য গোপন অনুপ্রবেশ প্রতিরোধে যা কিছু দরকার তা করতে দৃঢ় প্রতিজ্ঞ।
সম্প্রতি পাশকৃত ন্যাশনালিটি এন্ড বর্ডার অ্যাক্ট সরকারের সেই অভিবাসী সংক্রান্ত পরিকল্পনার অংশ, যার প্রকৃত প্রয়োজনে রয়েছে এমন লোকের আইনকে সুষ্ঠু করবে, অবৈধ অনুপ্রবেশ বন্ধ করবে এবং মানব প্রচার রোধ করবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button