যুক্তরাজ্যে বাড়ির দাম ১৮ বছরের মধ্যে দ্রুততম বার্ষিক হারে বেড়েছে

হ্যালিফ্যাক্স, দেশের অন্যতম বড় বন্ধকী ঋণদাতা এবং লয়েডস ব্যাংকিং গ্রুপের অংশ বাজার “মন্দার যে কোনো প্রত্যাশাকে অস্বীকার করে বলেছে”, জুন মাসে বাড়ির দাম বার্ষিক ১৩ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে, যা ২০০৪ সালের শেষের দিকের সর্বোচ্চ। দাম ১দশমিক ৮শতাংশ বৃদ্ধি মে মাসের তুলনায়, যা ২০০৭ সালের প্রথম দিকের মাসিক বৃদ্ধি ছিল।
একটি সাধারণ সম্পত্তির দাম এখন ২৯৪৮৪৫ পাউন্ড যা আরেকটি রেকর্ড উচ্চ, কারণ জীবনযাত্রার সংকট থাকা সত্ত্বেও দাম বেড়েছে। বাড়ির দাম গত বছর ধরে প্রতি মাসে বেড়েছে এবং এই বছর এ পর্যন্ত ৬ দশমিক ৮ শতাংশ বা নগদ হিসাবে ১৮৮৪৯ পাউন্ড বেড়েছে।
হ্যালিফ্যাক্সের ম্যানেজিং ডিরেক্টর রাসেল গ্যালি বলেছেন: “সাপ্লাই-ডিমান্ড ভারসাম্যহীনতার কারণে বাড়ির দাম এত দ্রুত বাড়ছে। চাহিদা এখনও শক্তিশালী – যদিও কার্যকলাপের মাত্রা প্রাক-কোভিড গড়ের সাথে সামঞ্জস্যপূর্ণ হতে ধীর হয়েছে – যখন বিক্রয়ের জন্য উপলব্ধ সম্পত্তির স্টক অত্যন্ত কম রয়েছে।“এখন পর্যন্ত সম্পত্তির দামগুলি জীবনযাত্রার চাপের খরচ থেকে অনেকাংশে নিরোধক বলে মনে হচ্ছে। এটি আংশিক কারণ, এই মুহূর্তে, জীবনযাত্রার ব্যয়ের বৃদ্ধি সবচেয়ে বেশি অনুভূত হচ্ছে নিম্ন আয়ের লোকেরা, যারা সাধারণত বাড়ি কেনা-বেচায় কম সক্রিয়। বিপরীতে, উচ্চ উপার্জনকারীরা মহামারী চলাকালীন সংরক্ষিত অতিরিক্ত তহবিল ব্যবহার করতে সক্ষম হতে পারে।”
তিনি বলেন, আবাসন বাজার অর্থনৈতিক মন্দা থেকে মুক্ত থাকবে না। কিন্তু আপাতত এটিকে বৃহত্তর সম্পত্তির প্রতি চাহিদার একটি “বিশাল পরিবর্তন” দ্বারা সমর্থিত করা হচ্ছে, বিচ্ছিন্ন বাড়ির গড় দাম গত বছরের তুলনায় প্রায় দ্বিগুণ বেড়েছে।
“সময়ে, যদিও, মূল্যস্ফীতি এবং উচ্চ সুদের হার থেকে গৃহস্থালীর বাজেটের উপর বর্ধিত চাপ হাউজিং মার্কেটে আরও ভারী হওয়া উচিত, এটি সামর্থ্যের উপর প্রভাব ফেলেছে,” গ্যালি যোগ করেছেন। তিনি বলেন, বাড়ির দাম-আয় অনুপাত রেকর্ড পর্যায়ে পৌঁছেছে।
“সুতরাং এটি পূর্বে প্রত্যাশিত সময়ের চেয়ে দেরিতে আসতে পারে, তবে সামনের মাসগুলিতে বাড়ির মূল্য বৃদ্ধির ধীরগতি এখনও আশা করা উচিত।
“ব্যাংক অফ ইংল্যান্ডের দুই সিনিয়র কর্মকর্তা বুধবার বলেছেন যে কেন্দ্রীয় ব্যাংক জীবনযাত্রার রকেটিং ব্যয়কে স্থায়ী মুদ্রাস্ফীতি সমস্যা থেকে রোধ করতে, আরও এবং সম্ভবত আরও বড়, হার বৃদ্ধির ইঙ্গিত দিতে “যা প্রয়োজন তাই করবে”। ব্যাংকটি ডিসেম্বর থেকে পাঁচবার সুদের হার বাড়িয়ে ১ দশমিক ২৫ শতাংশ করেছে।
হ্যালিফ্যাক্স বলেছে, উত্তর আয়ারল্যান্ড বাড়ির দামে সবচেয়ে শক্তিশালী বার্ষিক বৃদ্ধির পোস্ট চালিয়ে যাচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button