ওয়েটিং লিস্টে থাকা রোগীর তালিকা মুছে ফেলছে এনএইচএস

এনএইচএস ইংল্যান্ড দুই বছরের বেশী সময় ধরে ওয়েটিং লিস্টে থাকা রোগীদের নাম নীতিগতভাবে মুছে ফেলার সিদ্ধান্ত নিয়েছে। তাদেরকে দেশের বিভিন্ন হাসপাতালে দ্রুত চিকিৎসা গ্রহনের জন্য পরামর্শ দেয়া হয়েছে। সম্প্রতি এনএইচএস ইংল্যান্ড- এর প্রধান নির্বাহী আমান্দা প্রিটচার্ড এমন পরামর্শ দিয়েছেন।
গত জানুয়ারী মাসে অপেক্ষমাণ তালিকার রোগীর সংখ্যা সর্বোচ্চ সাড়ে ২২ হাজার থেকে ৬ হাজার ৭০০ জনে নেমে আসে। মহামারি কমে আসার ফলে এই সংখ্যা দ্রুত হ্রাস পেয়েছে। ওয়েটিং লিস্ট বা অপেক্ষমান তালিকায় থাকা রোগীদেরকে চিকিৎসা লাভের জন্য ভ্রমনের প্রস্তুতি নিতে বলা হয়েছে। এতে চার শতাধিক রোগী সম্মত হয়েছে, যাদের মধ্যে ১৪০ জন বিভিন্ন এনএইচএস হাসপাতালে সার্জারীর জন্য নাম তালিকাভুক্ত করেছিলেন। এনএইচএস নির্বাহী প্রধান জানান, এনএইচএস- এর ইতিহাসে সর্ববৃহৎ ও সবচেয়ে উচ্চাভিলাসী ক্যাচ-আপ প্রোগ্রামের অংশ হিসেবে স্টাফরা আগামী জুলাই নাগাদ দুই বছরের বেশী সময় যাবৎ অপেক্ষমান রোগীদের ভার্চুয়্যালি নাম বাদ দেয়ার কাজে নিয়োজিত।
তিনি আরো বলেন, এনএইএস এখানেই থামছে না। তারা কোমরের হাঁড় প্রতিস্থাপনসহ বিভিন্ন রোগীদের জন্য ১০ লাখ টেস্ট ও চেক করানোর ব্যবস্থা করবে সদ্য স্থাপিত কমিউনিটি ডায়াগনস্টিক সেন্টারসমূহের মাধ্যমে। এছাড়া রোগীরা বিশেষভাবে যারা দীর্ঘ সময় যাবৎ অপেক্ষমান তারা যাতে দ্রুত চিকিৎসার পন্থা খুঁজে পায়, সেজন্য উদ্ভাবনী পন্থা অনুসন্ধান করছেন।
এনএইচএস বলেছে, তারা যেখানে প্রয়োজন সেখানে অপেক্ষমান তালিকার পুরোনো রোগীদের ভ্রমন ও থাকার খরচও প্রদান করবে।
জানা গেছে, ডার্বি এন্ড বাটর্ন এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্টে অপেক্ষমান তালিকার ৩ জন রোগী ইতোমধ্যে নর্থামব্রিয়া হেলথকেয়ার ফাউন্ডেশননে চিকিৎসা গ্রহন করেছেন। এছাড়া ইংল্যান্ডের সাউথ ওয়েস্ট থেকে ১৭ জন রোগী সাউথওয়েস্ট ইংল্যান্ড অর্থপেডিক সেন্টারে চিকিৎসা লাভ করেছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button